ঢাকা, শুক্রবার, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ২৭ নভেম্বর ২০২০, ১০ রবিউস সানি ১৪৪২

জাতীয়

সাতক্ষীরার জলাবদ্ধতা নিসরন প্রকল্পে টিআরএম অন্তর্ভুক্তির দাবি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২০
সাতক্ষীরার জলাবদ্ধতা নিসরন প্রকল্পে টিআরএম অন্তর্ভুক্তির দাবি

সাতক্ষীরা: ‘সাতক্ষীরা জেলার জলাবদ্ধতা নিরসন প্রক্রিয়া’ শীর্ষক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৩১ অক্টোবার) সাতক্ষীরার লেকভিউ সেন্টারে পানি কমিটি এই সভার আয়োজন করে।

সভায় বক্তারা বলেন, সাতক্ষীরার বেতনা ও মরিচ্চাপ নদীর মৃত্যু এবং জনদুর্ভোগ কমাতে সরকার গৃহীত ৪ কোটি ৭৫ লাখ টাকার প্রকল্প বাস্তবায়ন হলে সাতক্ষীরা সদর, কলারোয়া, দেবহাটা, আশাশুনি ও তালা উপজেলার ১৫ লাখ মানুষ জলাবদ্ধতার অভিশাপ থেকে মুক্ত হবে বলে প্রত্যাশা করা হলেও প্রকল্প গ্রহণে আইডব্লিউএম’র সুপারিশ উপেক্ষা করে টিআরএম বাদ দেওয়া হয়েছে। এতে প্রকল্প বাস্তবায়নের ফলে সরকারের প্রত্যাশা কতটুকু অর্জিত হবে এবং নদীর ভবিষ্যত কি হবে তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

বক্তারা আরও বলেন, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড লুটেরাদের দুর্গে পরিণত হয়েছে। তারা নদী কেটে খাল বানায়, খাল কেটে নালা বানায়। ইতোপূর্বে তারা সাতক্ষীরার বেতনা ও মরিচ্চাপ নদী খনন করে খাল তৈরি করেছে। একইভাবে নতুন করে গৃহীত প্রকল্পে আইডব্লিউএম টিআরএম অন্তর্ভুক্ত করার সুপারিশ করলেও তা বাদ দেওয়া হয়েছে। পানি উন্নয়ন বোর্ডের অপরিনামদর্শিতায় এই প্রকল্প বাস্তবায়ন হলে সরকারের প্রত্যাশা পূরণ হবে না। উল্টো পানিতে যাবে ৪৭৫ কোটি টাকা।

বক্তারা সরকার গৃহীত প্রকল্পে জলাবদ্ধতা নিসরনে টিআরএম অন্তর্ভুক্ত করা ও ইছামতি নদীর সঙ্গে লাবণ্যবর্তী ও সাপমারা নদীর পুনঃসংযোগ প্রদানের সুপারিশ করেন।

সভায় দৈনিক দক্ষিণের মশাল সম্পাদক অধ্যক্ষ আশেক-ই-এলাহীর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন সাতক্ষীরা জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা  আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম।

আলোচনায় অংশ নেন সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি আবু আহমেদ, সাতক্ষীরা নাগরিক কমিটির আহ্বায়ক আনিসুর রহিম, সদস্য সচিব আবুল কালাম আজাদ, পানি কমিটির সভাপতি এবিএম শফিকুল ইসলাম, শিক্ষাবিদ প্রফেসর আব্দুল হামিদ, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান কোহিনুর ইসলাম, ওয়ার্কার্স পার্টির নেতা ফাহিমুল হক কিসলু, জাসদ নেতা ওবায়দুস সুলতান বাবলু, জাতীয় পা‌র্টির নেতা আ‌নোয়ার জা‌হিদ তপন, আওয়ামী লীগ নেতা শেখ হারুন উর রশিদ, বাসদ নেতা নিত্যানন্দ সরকার ও আজাদ হোসেন বেলাল, সি‌পি‌বি নেতা আবুল হো‌সেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa