ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ০৬ ডিসেম্বর ২০২০, ১৯ রবিউস সানি ১৪৪২

জাতীয়

ইলিশ ধরায় শিবচরে ২৫ জেলের জরিমানা-কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২০
ইলিশ ধরায় শিবচরে ২৫ জেলের জরিমানা-কারাদণ্ড ছবি: বাংলানিউজ

মাদারীপুর: মাদারীপুরের শিবচর উপজেলায় পদ্মা নদীতে ইলিশ ধরার দায়ে ৩১ জন জেলেকে আটক করে ২৫ জনকে কারাদণ্ড ও ছয় জনকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।  

বৃহস্পতিবার(২৯ অক্টোবর) বিকেলে তাদের এ দণ্ড দেওয়া হয়।

 

শিবচর মৎস কার্যালয় সূত্রে জানা গেছে, বুধবার (২৮ অক্টোবর) দিনগত রাত ও বৃহস্পতিবার দিনে শিবচরের পদ্মায় অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালত। অভিযানে জেলা প্রশাসক কার্যালয়ের রেভিনিউ ডেপুটি কালেক্টর (আরডিসি) মাহবুবুল হক, শিবচর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এম রাকিবুল হাসান, জেলা মৎস কর্মকর্তা রিপন কান্তি ঘোষ, উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা এটিএম সামসুজ্জামান এবং পুলিশ সদস্যরা অভিযানে অংশ নেন।  

এ সময় সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে প্রজনন মৌসুমে ইলিশ ধরার দায়ে ৩১ জন জেলেকে আটক করা হয়। তাদের কাছ থেকে জব্দ করা হয় প্রায় ৮০ হাজার মিটার অবৈধ জাল, ১০ কেজি ইলিশ ও একটি মাছ ধরার ট্রলার। আটকদের মধ্যে ২৫ জনকে সাত থেকে দশদিন করে কারাদণ্ড ও ছয় জনকে পাঁচ হাজার টাকা করে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।  

জেলা মৎস কর্মকর্তা রিপন কান্তি ঘোষ বাংলানিউজকে জানান, ইলিশ রক্ষায় এ ধরনের অভিযান চলমান থাকবে।

জেলা প্রশাসক কার্যালয়ের আরডিসি মাহবুবুল হক বাংলানিউজকে জানান, ইলিশের প্রধান প্রজনন মৌসুমে গত ১৪ অক্টোবর থেকে আগামী ০৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন ইলিশ ধরায় সরকারি নিষেধাজ্ঞা জারি রয়েছে। তাই মা ইলিশ রক্ষায় প্রশাসনের তৎপরতা অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa