ঢাকা, বৃহস্পতিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ২৬ নভেম্বর ২০২০, ০৯ রবিউস সানি ১৪৪২

জাতীয়

রূপপুর এনপিপির আরও এক সেট যন্ত্রাংশ পাঠিয়েছে জিও পোডলস্ক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২০
রূপপুর এনপিপির আরও এক সেট যন্ত্রাংশ পাঠিয়েছে জিও পোডলস্ক ...

ঢাকা: পিজেএসসিজিও পোডলস্ক (রোসাটম-এটোমেনারগোম্যাসের যন্ত্রাংশ প্রস্তুতকারী বিভাগ) রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের (আরএনপিপি) মূল অংশের জন্য আরও এক সেট যন্ত্রাংশ প্রস্তুত  করে পাঠিয়েছে। রিয়্যাক্টর জোনের (ইসিসিএস) জরুরি  শীতলীকরণ ব্যবস্থার জন্যে দুটি ট্যাংক এবং দুটি হাই প্রেসার হিটার পিভিডি কে-৫ ও পিভিডি কে-৬ বাংলাদেশে পাঠানো হয়েছে।

 এই যন্ত্রাংশগুলোকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট-২ এ ব্যবহার করা হবে।

রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে গত ২০ অক্টোবর এই প্রকল্পের ১ নম্বর ইউনিটের রিঅ্যাক্টর প্রেসার ভ্যাসেল ও জেনারেটর রাশিয়া থেকে এসে পৌঁছেছে।

রোসাটম জানায়, রিঅ্যাক্টর জোনের জরুরি শীতলীকরণ ব্যবস্থাকে রিয়্যাক্টর এর মূল অংশে কুল্যান্ট লিক এবং প্রাইমারি  সার্কিটের জরুরি ডিপ্রেসারাইজেসনের সময় স্বয়ংক্রিয়ভাবে বোরিক এসিড ও কুলিং সল্যুশন সরবরাহের জন্য ব্যবহার করা হয়। ইসিসিএস ট্যাংক রিয়্যাক্টর জোনের জরুরি কুলিং সিস্টেমের নিস্ক্রিয় অংশ। প্রত্যেক কন্টেইনারের ওজন ৭৮ টন।  
হাইপ্রেসার হিটার পিভিডি ৫ ও ৬ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের টার্বাইন হলের উপাদান। এগুলো বিশাল আকারের, দৈর্ঘে ৯.৫ থেকে ১২.৫ পর্যন্ত ও ওজনে ১০০ থেকে ১৩০ টন পর্যন্ত হয়ে থাকে। হাইপ্রেসার হিটার পিভিডি ৫ ও ৬ টার্বাইনের মধ্যবর্তী স্তরে বাস্পকে শীতলীকরণ ও ঘনীভূত করার মাধ্যমে স্টিম জেনারেটরে সরবরাহকৃত ফিড ওয়াটারকে উত্তপ্ত করে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট-২ এর জন্যে এ পর্যন্ত পাঠানো মোট যন্ত্রাংশের ওজন প্রায় ৪০০ টন। জিও পোডলস্কে প্রস্তুতকৃত যন্ত্রাংশের ৫০ বছর কার্যকরী জীবনকাল থাকে।

পিজেএসসি জিও পোডলস্কের পারমাণবিক প্রকৌশল ইকুইপমেন্ট বিভাগের বিশেষজ্ঞরা রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট -২ এর যন্ত্রাংশের নকশা প্রনয়ণ করে এবং প্রস্তুতির অথর সাপোর্ট দেয়।

জে এস সি এটোমএনারগোম্যাস রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের রিয়্যাক্টর কম্পার্টমেন্টের সমস্ত যন্ত্রাংশ ও ভিভিইআর প্রযুক্তির রিয়্যাক্টর সহ টার্বাইন হলের উল্লেখযোগ্য যন্ত্রাংশের একক প্রস্তুতকারী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি রিয়্যাক্টর, স্টিম জেনারেটর, পাম্পিং এবং হিট এক্সচেঞ্জ মেশিন প্রস্তুত করে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নকশা ও নির্মাণ রাশিয়ান প্রকল্প অনুসারে করা হচ্ছে। বিদ্যুৎকেন্দ্রটির ২টি ইউনিটে ভি ভিই আর ১২০০ জেনারেশন থ্রি প্লাস প্রযুক্তির রিয়্যাক্টর এর মাধ্যমে প্রত্যেকটিতে ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন করা হবে।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২০
এসকে/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa