ঢাকা, রবিবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ২৯ নভেম্বর ২০২০, ১২ রবিউস সানি ১৪৪২

জাতীয়

গড়াই নদীতে নৌকাবাইচ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৪ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২০
গড়াই নদীতে নৌকাবাইচ নৌকাবাইচ, ছবি: বাংলানিউজ

মাগুরা: গ্রাম-বাংলার হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছে মাগুরার শ্রীপুরের গড়াই নদীর বুকে। চর চৌগাছী ও ঘসিয়াল গ্রামবাসী এবং ক্লাব গড়াই শ্রীপুরের আয়োজনে এ প্রতিযোগিতায় শ্রীপুরসহ রাজবাড়ী, ঝিনাইদহ ও ফরিদপুরের ১১টি নৌকা অংশ নেয়।

শনিবার (২৪ অক্টোবর) বিকেলে শ্রীপুর উপজেলার চর-চৌগাছী ও ঘসিয়াল এলাকার গড়াই নদীতে শুরু হয় নৌকাবাইচ। তুমুল উত্তেজনাপূর্ণ তিনটি বাইচের মধ্য থেকে বিচারকদের রায়ে রাজবাড়ীর লালন শাহ নৌকা প্রথম, শ্রীপুরের তুফান দ্বিতীয় ও সোনারতরী তৃতীয় স্থান অর্জন করে।

ঘসিয়াল গ্রামের ৬ষ্ঠ শ্রেণির ছাত্র গৌরব বিশ্বাস বাংলানিউজকে বলেন, করোনা ভাইরাস লকডাউনের মধ্যে বাড়ির বাইরে কোথাও যাও হয়নি। গড়াই নদীতে নৌকাবাইচ দেখতে এসে খুবই ভালো লাগছে। খুব অনন্দ পেয়েছি।
নৌকাবাইচ, ছবি: বাংলানিউজ

প্রতিযোগিতা শেষে মাগুরা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রথম বিজয়ীকে ১২৫ সিসি মোটরসাইকেল, দ্বিতীয়কে ৩২ ইঞ্চি এলইডি টেলিভিশন ও তৃতীয়কে ২৪ ইঞ্চি একটি এলইডি টেলিভিশন পুরস্কার দেন।

এ সময় মাগুরা পুলিশ সুপার খান মুহাম্মদ রেজোয়ান, শ্রীপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম আজাদ, শ্রীপর উপজেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক সোলাইমান মোল্লা, শ্রীপুর উপজেলা চেয়ারম্যান মিয়া মাহমুদুল গণি শাহীন প্রমুখ উপস্থিত ছিলেন।

গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ দেখতে শ্রীপুর ও রাজবাড়ী অংশে নদীর দু’পাড়ে নারী-পুরুষসহ বিভিন্ন বয়সের মানুষের ভিড় ছিল চোখে পড়ার মতো। এছাড়া নৌকাবাইচ ঘিরে নদী তীরে বসে ছিল মেলা, নাগরদোলাসহ নানা ধরনের জিনিসের পসরা।

বাংলাদেশ সময়: ০৬৩০ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa