ঢাকা, বৃহস্পতিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ২৬ নভেম্বর ২০২০, ০৯ রবিউস সানি ১৪৪২

জাতীয়

দুর্গাপূজার অন্তর্নিহিত বাণী অনুধাবনের আহ্বান ঢাবি উপাচার্যের

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
দুর্গাপূজার অন্তর্নিহিত বাণী অনুধাবনের আহ্বান ঢাবি উপাচার্যের ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায়সহ সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) এক শুভেচ্ছা বার্তায় উপাচার্য বলেন, হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব এই দুর্গোৎসব।

অশুভ শক্তির বিনাশ, সত্য ও সুন্দরের আরাধনা দুর্গোৎসবের মূলমন্ত্র। দেশের সর্বত্র প্রতিটি পূজামণ্ডপ আজ শ্রী শ্রী দুর্গা দেবীর আগমনে মুখরিত। দুর্গাপূজা আজ সমগ্র মানবজাতির জন্য একটি সর্বজনীন উৎসবে পরিণত হয়েছে।

উপাচার্য বলেন, বাংলাদেশের সব সম্প্রদায়ের জনগণই তাদের নিজ নিজ ধর্মীয় আচার-অনুষ্ঠান স্বাধীন ও নির্বিঘ্নে পালন করে যাচ্ছে। আবহমান বাংলার এই অসাম্প্রদায়িক মূল্যবোধ আন্তর্জাতিক পরিমণ্ডলেও স্বীকৃত। মহান ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের মূল চেতনায়ও রয়েছে অসাম্প্রদায়িক মানবিক মূল্যবোধ। সর্বজনীন দুর্গোৎসব আমাদের মানবিক, উদারনৈতিক ও অসাম্প্রদায়িক মূল্যবোধকে আরও জাগ্রত করবে বলে উপাচার্য আশা প্রকাশ করেন।

উপাচার্য আরও বলেন, দেশ আজ করোনা ভাইরাস মহামারিতে জর্জরিত। এ পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে সচেতনতার সঙ্গে এ বছর এই উৎসব উদযাপন করতে হবে। দুর্গাপূজার অন্তর্নিহিত বাণী অনুধাবন করে ধৈর্য ও সাহসিকতার সঙ্গে করোনা ভাইরাস দুর্যোগ মোকাবিলা করে দেশ ও জাতির চলমান অগ্রগতি ও উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হবে।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দুর্গোৎসবের সার্বিক সফলতা এবং সবার মঙ্গল, সুখ, শান্তি, কল্যাণ ও সমৃদ্ধি কামনা করেন।

বাংলাদেশ সময়: ২১৫৪ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
এসকেবি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa