ঢাকা, মঙ্গলবার, ৫ কার্তিক ১৪২৭, ২০ অক্টোবর ২০২০, ০২ রবিউল আউয়াল ১৪৪২

জাতীয়

কক্সবাজার সৈকতে অবৈধ স্থাপনা উচ্ছেদে পুলিশ-ব্যবসায়ীদের সংঘর্ষ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২০
কক্সবাজার সৈকতে অবৈধ স্থাপনা উচ্ছেদে পুলিশ-ব্যবসায়ীদের সংঘর্ষ

কক্সবাজার: উচ্চ আদালতের নির্দেশে কক্সবাজার সমুদ্র সৈকতের সুগন্ধা পয়েন্টে ৫২ অবৈধ স্থাপনা উচ্ছেদের সময় ব্যবসায়ী ও পুলিশের মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটেছে।  

শনিবার (১৭ অক্টোবর) বিকেলে এ ঘটনা ঘটে।

এ সময় কক্সবাজার সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি), যমুনা টিভির জেলা প্রতিনিধি নুরুল করিম রাশেল ও তিন সাংবাদিকসহ ১০ জন আহত হয়েছেন। আহত সাংবাদিক রাসেলকে ঘটনাস্থল থেকে উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে নেওয়া হয়েছে।  

কক্সবাজার জেলা প্রশাসন ও কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ যৌথ অভিযান পরিচালনা করে। এ সময় উপস্থিত ছিলেন কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সচিব আবু জাফর রাশেদ, কক্সবাজার সদর সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ শাহরিয়ার মোক্তার ও কক্সবাজার সদর মডেল থানার ওসি শেখ মুনির উল গিয়াসের নেতৃত্বে পুলিশের একটি দল। অভিযানকালে ব্যবসায়ীদের প্রতিবন্ধকতার সম্মুখীন হয় প্রশাসনের যৌথ টিম।

ব্যবসায়ীদের বিক্ষোভ থামাতে ফাঁকা গুলি, রাবার বুলেট ও টিয়ারশেল ছুড়ে পুলিশ। এ সময় পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করেন বিক্ষোভে অংশ নেওয়া ব্যবসায়ী ও তাদের লোকজন। বর্তমানে উচ্ছেদ অভিযান অব্যাহত রয়েছে।  

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) কক্সবাজার জেলা প্রশাসন ও উন্নয়ন কর্তৃপক্ষ উচ্ছেদ অভিযানে নামলে ব্যবসায়ীদের দারির পরিপ্রেক্ষিতে তাদের মালামাল সরিয়ে নেওয়ার জন্য একদিনের সময় দেওয়া হয়।  
  
এদিকে, গত ১ অক্টোবর সমুদ্র সৈকতের কলাতলীর সুগন্ধা পয়েন্টে ৫২ জনের স্থাপনা উচ্ছেদে হাইকোর্টের দেওয়া রুল ও স্থগিতাদেশ খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। ফলে ওই ৫২ ব্যক্তির স্থাপনা উচ্ছেদে কোনো বাধা নেই।

কক্সবাজার সমুদ্র সৈকতের কলাতলী সুগন্ধা পয়েন্টে বিভিন্ন অবৈধ স্থাপনা পৌরসভার ট্রেড লাইসেন্সধারী ব্যক্তিরা পরিচালনা করে আসায় কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ ২০১৮ সালের ১০ এপ্রিল উচ্ছেদের নোটিশ দেয়।  

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লেফটেন্যান্ট কর্নেল (অব.) ফোরকান আহম্মদ বাংলানিউজকে জানান, ৫২টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ ও জেলা প্রশাসন যৌথভাবে সেখানে অভিযান পরিচালনা করে। এ সময় ব্যবসায়ীরা এতে বাধা দেন। এক পর্যায়ে দুই পক্ষের সংঘর্ষ হলে পুলিশ ফাঁকা গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২০
এসবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa