ঢাকা, রবিবার, ১০ কার্তিক ১৪২৭, ২৫ অক্টোবর ২০২০, ০৭ রবিউল আউয়াল ১৪৪২

জাতীয়

স্থানীয় সরকার সংস্কারে হচ্ছে কমিশন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২০
স্থানীয় সরকার সংস্কারে হচ্ছে কমিশন

ঢাকা: স্থানীয় সরকার ব্যবস্থা আরো কার্যকর করতে স্থানীয় সংস্কারের জন্য কমিশন গঠনে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর সম্মতির পর কমিশন গঠন প্রক্রিয়ার দিকে এগোচ্ছে স্থানীয় সরকার বিভাগ।

 

রোববার (২৭ সেপ্টেম্বর) স্থানীয় সরকার বিভাগ সূত্রে এ তথ্য জানা যায়।
 
স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে আরও শক্তিশালী, অধিক কল্যাণমূলক প্রতিষ্ঠানে রূপান্তর, সুশাসন প্রতিষ্ঠা, আয় বাড়ানোর মাধ্যমে নিজস্ব ব্যয় নির্বাহ, নিজ নিজ এলাকার উন্নয়নে কার্যকর অবদান রাখা এবং আয়-ব্যয়ের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে সংস্কার করার উদ্যোগ নেওয়া হয়।
 
দেশে পাঁচ স্তরের স্থানীয় সরকার ব্যবস্থায় ‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯’ অনুযায়ী সিটি করপোরেশন, ‘স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯’ অনুযায়ী পৌরসভা, ‘জেলা পরিষদ আইন, ২০০০’ অনুযায়ী জেলা পরিষদ, ‘উপজেলা পরিষদ (রহিত আইন পুনঃপ্রচলন ও সংশোধন) আইন, ২০০৯’ অনুযায়ী উপজেলা পরিষদ এবং ‘স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯’ অনুযায়ী ইউনিয়ন পরিষদ পরিচালিত হয়ে আসছে।
 
এই আইনগুলো পর্যালোচনা করে সংশোধনের প্রস্তাব প্রণয়ন ও স্থানীয় সরকারের প্রতিষ্ঠানগুলো সংস্কারের উদ্দেশ্যে এর আগে গঠিত বিভিন্ন কমিশন ও কমিটির দাখিল করা প্রতিবেদন পর্যালোচনা ও আর্থিক সক্ষমতা বৃদ্ধিতে প্রয়োজনীয় সুপারিশ প্রণয়নে কমিশন গঠন করা হচ্ছে বলে জানায় স্থানীয় সরকার বিভাগ।
 
স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ জানান, স্থানীয় সরকারে পাঁচ স্তরের আইন আছে, সেগুলো বেশ পুরনো। আইনগুলো যুগোপযোগী করার বিষয়ে মতামত দিতে কমিশন গঠন করা হবে। কমিশন গঠনের বিষয়টি নিয়ে তারা কাজও করছেন।
 
একজন কর্মকর্তা জানান, স্থানীয় সরকারগুলোকে সংস্কারে তাদের বিদ্যমান আইন যুগোপযোগী করে সংশোধন, সংযোজন-বিয়োজনের বিষয়ে প্রস্তাবনা পাঠাতে বলা হবে। এই প্রস্তাবনাগুলো কমিশনের কাছে উপস্থাপন করা হবে। কমিশন এগুলো বিবেচনায় নিয়ে সুপারিশ করবেন।
 
ইতোমধ্যে সিটি করপোরেশনগুলোকে ‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯’ এর বিষয়ে প্রস্তাবনা দিতে বলা হয়েছে বলে জানায় স্থানীয় সরকার বিভাগ।
 
বাংলাদেশ সময়: ২১৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২০
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa