ঢাকা, রবিবার, ১০ কার্তিক ১৪২৭, ২৫ অক্টোবর ২০২০, ০৭ রবিউল আউয়াল ১৪৪২

জাতীয়

জনসংখ্যা নিয়ন্ত্রনে মিডিয়াকে ভূমিকা রাখার অনুরোধ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২০
জনসংখ্যা নিয়ন্ত্রনে মিডিয়াকে ভূমিকা রাখার অনুরোধ (ফাইল ছবি)

ঢাকা: বাংলাদেশে অপরিকল্পিত গর্ভধারণ হ্রাস, মাতৃমৃত্যুর হার কমানো, কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বৃদ্ধি, জনসংখ্যা নিয়ন্ত্রনের লক্ষ্যে পরিবার পরিকল্পনা কার্যক্রমে জনসাধারণের মধ্যে ব্যাপক সচেতনতা সৃষ্টি করার জন্য ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়াকে অনুরোধ জানানো হয়েছে।

সোমবার (২১ সেপ্টেম্বর) ‘মাতৃস্বাস্থ্য উন্নয়ন, নিরাপদ প্রসব নিশ্চিতকরণ ও পরিবার পরিকল্পনা’ বিষয়ক সাব-কমিটির সভায় এ অনুরোধ জানানো হয়।

জাতীয় সংসদ ভবনে সাব-কমিটির সভাপতি আ.স.ম ফিরোজ, এমপি’র সভাপতিত্বে ১৪তম সভা অনুষ্ঠিত হয়।

ইউএনএফপিএ-এর কারিগরী সহযোগিতায় বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের বাস্তবায়নাধীন একটি প্রকল্পের ‘মাতৃস্বাস্থ্য উন্নয়ন, নিরাপদ প্রসব নিশ্চিতকরণ ও পরিবার পরিকল্পনা’ বিষয়ক কার্যক্রম পরিচালনা করে এ সাব কমিটি।

সভায় ‘মাতৃস্বাস্থ্য উন্নয়ন, নিরাপদ প্রসব নিশ্চিতকরণ ও পরিবার পরিকল্পনা’ সাব-কমিটির সদস্য মো. আব্দুস শহীদ, এমপি, মো. শহীদুজ্জামান সরকার, এমপি, মো. হাবিবে মিল্লাত, এমপি উপস্থিত ছিলেন। এছাড়াও কমিটির সদস্য মো. শামসুল হক টুকু, এমপি সভাতে ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন। কমিটির সদস্য মোঃ হাবিবে মিল্লাত, এমপি সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

মাতৃস্বাস্থ্য সুরক্ষা বিষয়ক বিল যথাশীঘ্র সম্ভব আইনে পরিণত করা বিষয়ে কার্যকরী পদক্ষেপ গ্রহণের জন্য সভার পক্ষ থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

সভায় স্বাস্থ্য সুরক্ষা, মাতৃস্বাস্থ্য উন্নয়ন, মাতৃমৃত্যু হ্রাস এবং পরিবার পরিকল্পনা কার্যক্রম জোরদারের লক্ষ্যে একটি পরামর্শ সভা আয়োজন করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা ও জাতীয় পর্যায়ের স্বাস্থ্য বিশেষজ্ঞদের আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত হয়।

সভায় উপস্থিত ছিলেন জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, প্রকল্প পরিচালক এম. এ কামাল বিল্লাহ, উপ প্রকল্প পরিচালক এ কে এম আব্দুর রহিম ভূঁইয়া এবং টেকনিক্যাল অফিসার খন্দকার জাকিউর রহমান। এছাড়াও জাতীয় সংসদ সচিবালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় অংশগ্রহণ করেন।  

বাংলাদেশ সময় ০৫৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২০
এসকে/এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa