ঢাকা, বৃহস্পতিবার, ১৩ কার্তিক ১৪২৭, ২৯ অক্টোবর ২০২০, ১১ রবিউল আউয়াল ১৪৪২

জাতীয়

নিয়োগপত্রের দাবিতে রি-রোলিং মিলের শ্রমিকদের বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২০
নিয়োগপত্রের দাবিতে রি-রোলিং মিলের শ্রমিকদের বিক্ষোভ বিক্ষোভ কর্মসূচিতে রি-রোলিং স্টিল মিলের শ্রমিকরা। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র, সার্ভিসবুক দেওয়াসহ শ্রম আইন বাস্তবায়নের দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্ট।

রোববার (২০ সেপ্টেম্বর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এ কর্মসূচি পালন করা হয়।

বিক্ষোভ কর্মসূচিতে রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্টের সভাপতি ইমাম হোসেন খোকন বলেন, রি-রোলিং স্টিল মিলস শ্রমিকরা প্রচণ্ড উত্তাপের মধ্যে কাজ করেন। তাদের কাজ খুবই ঝুঁকিপূর্ণ ও কষ্টকর। একটু অসতর্ক হলেই বড় দুর্ঘটনা ঘটে যায়। অথচ এসব শ্রমিকদের নূন্যতম সুরক্ষা নেই, কারখানাগুলোতে শ্রমিক ছাঁটাই থেমে নেই। যেকোনো সময় কারখানা বন্ধ করে দেওয়া হয়। তাদের নিয়োগপত্র না থাকায় তারা আইনের আশ্রয় নিতে পারেন না। কর্মক্ষেত্রে তারা আহত হলে চিকিৎসা সহায়তা বা ক্ষতিপূরণ থেকে তারা বঞ্চিত হন।

তিনি বলেন, এসব কারখানায় নিরাপত্তা বলতে কিছু নেই। শ্রম আইন ২০০৬ (অদ্যবধি সংশোধিত) এর দ্বিতীয় অধ্যায়ে নিয়োগ ও চাকরির শর্তাবলী উল্লেখ আছে কিন্তু এ আইন মানা হয় না। আমরা শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র, সার্ভিসবুক দেওয়াসহ শ্রম আইন বাস্তবায়নের জোর দাবি জানাই।

সমাবেশ শেষে তাদের দাবির বিষয়ে শ্রমিক ফ্রন্টের নেতারা কলকারখানা ও প্রতিষ্ঠানগুলোর পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শকের কাছে স্মারকলিপি জমা দেন।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২০
ইএআর/আরআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa