ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০, ১২ সফর ১৪৪২

জাতীয়

শ্রমিক-কৃষকের স্বার্থে পাটকল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২০
শ্রমিক-কৃষকের স্বার্থে পাটকল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি

সিরাজগঞ্জ: শ্রমিক-কৃষকের স্বার্থে জাতীয় জুটমিলসহ দেশের সব পাটকল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার এবং শ্রমিক-কর্মচারীদের সাড়ে চার বছরের মজুরি-বোনাস পরিশোধের দাবি জানিয়েছেন শ্রমিক-কর্মচারিরা।

বুধবার (১৬ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে জাতীয় জুটমিল শ্রমিক-কর্মচারী সমন্বয় পরিষদের উদ্যোগে মিলের প্রধান গেইটের সামনে অবস্থান কর্মসূচি পালনকালে শ্রমিক-কর্মচারিরা এ দাবি জানান।

 

অবস্থান কর্মসূচিতে বক্তারা বলেন, শ্রমিক-কর্মচারী নেতাদের সঙ্গে আলোচনা চলা অবস্থায় হঠাৎ করেই গত ২ জুলাই বন্ধ করে দেওয়া হয় জাতীয় জুটমিলসহ দেশের ২৫টি পাটকল। করোনা দুর্যোগ পরিস্থিতিতে কারখানা বন্ধ করে দেওয়া হলেও শ্রমিকদের প্রাপ্য বকেয়া ও ঈদ বোনাস এখন পর্যন্ত পরিশোধ করা হয়নি। এ কারণে সিরাজগঞ্জ জাতীয় জুটমিলের ২২শ’ শ্রমিক-কর্মচারী মানবেতর জীবনযাপন করছেন।

এ সময় বক্তারা জাতীয় স্বার্থে সব পাটকল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার এবং রাষ্ট্রীয় মালিকানায় রেখে লাভজনকভাবে মিল পরিচালনা ব্যবস্থা নেওয়া, কথিত লোকসানের জন্য দায়ীদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনা এবং সাড়ে চার বছরের মজুরি-বোনাস ও করোনাকালে সাধারণ ছুটির টাকা পরিশোধের দাবি জানান।

জাতীয় জুটমিল শ্রমিক-কর্মচারী সমন্বয় পরিষদের আহ্বায়ক শহিদুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য দেন জাতীয় মুক্তি কাউন্সিলের আহ্বায়ক বরকতুল্লাহ, বাসদের আহ্বায়ক নব কুমার কর্মকার ও কমিউনিস্ট পার্টির জেলা সভাপতি ইসমাইল হোসেন এবং জাতীয় জুটমিল শ্রমিকলীগের সভাপতি আওরঙ্গ আজিজ স্বপন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa