ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

জাতীয়

ভিয়েতনামে জাতীয় শোক দিবস পালন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৬ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২০
ভিয়েতনামে জাতীয় শোক দিবস পালন জাতীয় শোক দিবস পালন করেছে ভিয়েতনামের বাংলাদেশ দূতাবাস।

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী এবং জাতীয় শোক দিবস পালন করেছে ভিয়েতনামের বাংলাদেশ দূতাবাস। দিবসটি উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করা, দোয়া ও প্রার্থনা, এক মিনিট নীরবতা পালন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোসহ আলোচনা ও স্মরণ সভার আয়োজন করা হয়।

শনিবার (১৫ আগস্ট) ভিয়েতনামের বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

ভিয়েতনামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সামিনা নাজ দূতাবাস প্রাঙ্গণে জাতীয় সঙ্গীত সহকারে জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে উত্তোলন এবং অর্ধনমিতকরণের মাধ্যমে জাতীয় শোক দিবসের কর্মসূচির সূচনা করেন। এসময় দূতাবাসের কর্মকর্তা, কর্মচারী এবং তাদের পরিবার উপস্থিত ছিলেন।

স্মরণ সভার শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারের শহীদ সদস্যদের রূহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া ও প্রার্থনা করা করা হয়। প্রার্থনা শেষে শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এরপর রাষ্ট্রদূত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

রাষ্ট্রদূত শোকসভায় শ্রদ্ধার সঙ্গে বঙ্গবন্ধুকে স্মরণ করেন। তিনি তার বক্তব্যে বঙ্গবন্ধুর জীবনাদর্শ এবং বাংলাদেশের স্বাধীনতা অর্জনসহ সব সংগ্রামে বঙ্গবন্ধুর অবিসংবাদিত নেতৃত্ব ও অপরিসীম আত্মত্যাগের বিষয়ে আলোচনা করেন।

ভিয়েতনামে দ্বিতীয় দফা করোনা ভাইরাসের সংক্রমণের কারণে জনসমাগমে নিষেধাজ্ঞা থাকায় দিবসটি স্বল্প পরিসরে দূতাবাস প্রাঙ্গণে পালিত হয়।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২০
টিআর/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa