ঢাকা, রবিবার, ৪ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০, ০১ সফর ১৪৪২

জাতীয়

বৈরুতে ক্ষতিগ্রস্তদের জন্য বাংলাদেশ সরকারের মানবিক সহায়তা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, আগস্ট ৯, ২০২০
বৈরুতে ক্ষতিগ্রস্তদের জন্য বাংলাদেশ সরকারের মানবিক সহায়তা

ঢাকা: লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের জন্য মানবিক সহায়তায় হিসেবে আট টন জরুরি খাদ্যসামগ্রী ও দুই টন খুচরা যন্ত্রাংশ পাঠিয়েছে বাংলাদেশ।

রোববার (৯ আগস্ট) বৈরুতের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছে বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমান।

বাংলাদেশ বিমান বাহিনীর ১২ সদস্যের এয়ার ক্রুর সমন্বয়ে গঠিত এ মিশনের নেতৃত্বে রয়েছেন বিমান বাহিনীর গ্রুপ ক্যাপ্টেন শান্তনু চৌধুরী।

মিশন সুসম্পন্ন করার জন্য বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেন। মিডিয়া ব্রিফ করেন সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন) এয়ার ভাইস মার্শাল মো. আবুল বাশার।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক মো. নূর ইসলাম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, বন্ধুপ্রতীম দেশগুলোতে সংঘটিত যেকোনো দুর্যোগে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে জরুরিভিত্তিতে মানবিক ও ত্রাণ সহায়তা পৌঁছে দেওয়ার ক্ষেত্রে বিমান বাহিনী সর্বদা বিমান পরিবহন সেবা দিয়ে আসছে।

এরই ধারাবাহিকতায়, বৈরুতে দুর্ঘটনাকবলিত প্রবাসী বাংলাদেশি, স্থানীয় জনগণ ও জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে নিয়োজিত বাংলাদেশ নৌবাহিনীর সদস্যদের সহায়তার জন্য জরুরি চিকিৎসা সামগ্রীসহ একজন চিকিৎসক এবং নৌবাহিনী জাহাজের বাস্তব অবস্থা নিরূপনের জন্য রিয়ার এডমিরাল মোহাম্মদ মোজাম্মেল হকের নেতৃত্বে চার সদস্যের একটি কারিগরি মুল্যায়নকারী দল বিমান বাহিনীর এ সি-১৩০জে পরিবহন বিমানের মাধ্যমে লেবাননে পাঠানো হয়। ফিরতি পথে বিমানটি কিছু প্রবাসী বাংলাদেশি নাগরিকদের নিয়ে আসবে। সি-১৩০জে পরিবহন বিমানটি আগামী ১২ আগস্ট দেশে ফিরবে বলে আশা করা যায়।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২০
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa