ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০, ১২ সফর ১৪৪২

জাতীয়

করোনা পরীক্ষার ল্যাবে ভৌতিক ফল!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, আগস্ট ৭, ২০২০
করোনা পরীক্ষার ল্যাবে ভৌতিক ফল! ...

রাজশাহী: রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের পিসিআর ল্যাবে গত ৩১ জুলাই করোনা পরীক্ষার সবগুলি রিপোর্টই পজিটিভ এসেছে! তাই সেই ভৌতিক ফলাফল আর ঘোষণা করা হয়নি।

এরপর ১ ও ২ আগস্ট আবারও নমুনা পরীক্ষা করা হয়।

কিন্তু এবারও ত্রুটি দেখা দেয় পিসিআর মেশিনে। তাই পরদিন ৩ আগস্ট থেকে ল্যাবের কোন নমুনা পরীক্ষার রিপোর্ট পাওয়া যায়নি।

গত ৩১ জুলাই ৯৪টি নমুনার সবগুলোর রিপোর্ট পজিটিভ এলে সেদিনই রামেক হাসপাতাল কর্তৃপক্ষ ধারণা করেছিল পিসিআর যন্ত্রে গোলমাল হয়েছে। তাই ওই রিপোর্ট প্রকাশ করা হয়নি। পরে তারা জানতে পারে সফটওয়্যারজনিত সমস্যা থেকে এমন ভৌতিক ফলাফল পাওয়া যাচ্ছে।

এর পর প্রায় এক সপ্তাহ থেকে বন্ধ আছে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবের করোনা পরীক্ষার কার্যক্রম। এই ল্যাবে নমুনা পরীক্ষা শুরু হয় গত ১৯ মে থেকে। এখানে একসঙ্গে ১৮৮টি নমুনা পরীক্ষার সক্ষমতা রয়েছে। কিন্ত সেখানে গোলমাল দেখা দেওয়ায় এখন কেবল রাজশাহী মেডিকেল কলেজের (রামেক) ভাইরোলজি বিভাগের পিসিআর ল্যাবে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে।

রাজশাহীতে এই দুইটি ল্যাব ছাড়া বেসরকারিভাবে এখনো কোনো পিসিআর ল্যাব স্থাপন হয়নি। তাই বর্তমানে করোনা পরীক্ষার জন্য চাপ পড়েছে রামেকের একমাত্র ল্যাবটিতে।

শুক্রবার (৭ আগস্ট) দুপুরে এই প্রতিবেদন লেখা পর্যন্ত রামেক হাসপাতালের পিসির ল্যাবটির ত্রুটি সরানোর কাজ চলছিল। মেশিনটিতে বার বার নমুনা দিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হচ্ছে যে তার ফলাফল ঠিক আছে কিনা। একমাত্র ত্রুটি সারানোর পরই ল্যাবটি চালু করা সম্ভব হবে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

জানতে চাইলে রামেক হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস জানান, করোনা শনাক্তকরণ ল্যাবের পিসিআর মেশিনে ত্রুটি দেখা দিয়েছিল। এর পর সেটি ঠিকও করা হয়েছে। এখন কেবল নমুনা দিয়ে পরীক্ষা করে দেখা হচ্ছে ফলাফল ঠিক আসছে কিনা। বিষয়টি নিশ্চিত হওয়ার পর আবারও ল্যাবের কার্যক্রম চালু হবে। এটি আজ-কালের মধ্যেও হতে পারে বলে জানান রামেক হাসপাতাল উপ-পরিচালক।

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, আগস্ট ০৭, ২০২০
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa