ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

জাতীয়

নাইজেরিয়ায় শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপিত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, আগস্ট ৬, ২০২০
নাইজেরিয়ায় শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপিত নাইজেরিয়ায় শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপিত

ঢাকা: নাইজেরিয়ায় বাংলাদেশ হাইকমিশনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে।  

অনুষ্ঠানসূচির মধ্যে ছিল পবিত্র কোরআন তেলাওয়াত, শেখ কামালের জীবনীর ওপর প্রামাণ্য চিত্র প্রদর্শনী, আলোচনা সভা, জন্মদিনের কেক কাটা এবং বিশেষ মোনাজাত।

 

বৃহস্পতিবার (৬ আগস্ট) নাইজেরিয়ার বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

নাইজেরিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার শামীম আহসান ৫ আগস্ট আয়োজিত এ অনুষ্ঠানে শেখ কামালের জীবনীর ওপর আলোকপাত করতে গিয়ে বলেন, শেখ কামাল শুধুমাত্র একজন বীর মুক্তিযোদ্ধা ছিলেন না, তিনি ছিলেন বাংলাদেশের ক্রীড়া জগতের আধুনিক ধারার স্থপতি এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব।
 
ক্রীড়া ও সংস্কৃতিতে দেশে ও বিদেশে বাংলাদেশের অসামান্য সাফল্যের কথা তুলে ধরে হাইকমিশনার বলেন, শেখ কামালের অসাধারণ অবদান আগামী দিনগুলোতে যুব সমাজকে প্রেরণা জোগাবে।

শামীম আহসান মিশন কর্তৃক বছরব্যাপী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপনের কর্মসূচির কথাও উল্লেখ করেন।  

মিশনের তৃতীয় সচিব মোহাম্মদ শাহ ইকরামুল হকের সঞ্চালনায় আলোচনা পর্বে  মোহাম্মদ শাহ ইকরামুল হক এবং কম্যুনিটি নেতা আকবর হোসেন বক্তব্য দেন।

শেখ কামালের জন্মদিন উপলক্ষে অডিটোরিয়ামটি বেলুন, রঙিন পোস্টার দিয়ে উৎসবের সাজে সাজানো হয়। সবশেষে শেখ কামাল, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের যারা ১৯৭৫ সালের ১৫ আগস্ট হত্যার শিকার হয়েছেন, তাদের এবং মুক্তিযুদ্ধের শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। অনুষ্ঠানে মিশনের কর্মকর্তা-কর্মচারী, নাইজেরিয়ার আমন্ত্রিত অতিথি এবং প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, আগস্ট ৬, ২০২০
টিআর/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa