ঢাকা, বুধবার, ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১১ সফর ১৪৪২

জাতীয়

সিরাজগঞ্জে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত    

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৪ ঘণ্টা, জুলাই ২৬, ২০২০
সিরাজগঞ্জে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত     কলা গাছের ভেলার উপরে রান্না করছেন এক গৃহবধূ। ছবি: বাংলানিউজ

 

 

সিরাজগঞ্জ: উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও টানা বর্ষণে সিরাজগঞ্জে যমুনা নদীতে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। ফলে জেলার বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে।

বন্যা দীর্ঘস্থায়ী হওয়ায় নিম্নাঞ্চলের বানভাসী মানুষগুলো রয়েছে চরম দুর্ভোগে।

রোববার (২৬ জুলাই) সকালে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী এ কে এম রফিকুল ইসলাম জানান, আজ সকালে যমুনার পানি সিরাজগঞ্জ পয়েন্টে রেকর্ড করা হয়েছে ১৪ দশমিক ২৩ মিটার। যা বিপৎসীমার ৮৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ২৪ ঘণ্টায় পানি বৃদ্ধি পেয়েছে ২ সেন্টিমিটার।  

অপরদিকে কাজিপুর পয়েন্টে রেকর্ড করা হয়েছে ১৬ দশমিক ২৪ মিটার। ২৪ ঘণ্টায় ৫ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৯৯ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।  

এদিকে জেলার সার্বিক বন্যা পরিস্থিতি এখনো অপরিবর্তিত রয়েছে। দীর্ঘস্থায়ী বন্যার কারণে চরম দুর্ভোগের মধ্যে রয়েছেন পানিবন্দি লাখো মানুষ। এসব অঞ্চলে দেখা দিচ্ছে খাদ্য ও বিশুদ্ধ পানি সংকট।  

অপরদিকে যমুনার ভাঙনে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় তিন শতাধিক পরিবার।  

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. আব্দুর রহিম বলেন, যমুনায় পানি ধীরগতিতে বাড়ছে। চলতি বন্যায় জেলার ৬ উপজেলার ৪৫টি ইউনিয়নের নিম্নাঞ্চলের প্রায় আড়াইশ গ্রামের প্রায় সাড়ে ৩ লাখ মানুষ পানিবন্দি রয়েছে। বন্যার্তদের জন্য ২৬৭ মেট্টিক টন চাল, ৩৯৫০ প্যাকেট শুকনো খাবার ছাড়াও শিশুখাদ্য ও গবাদিপশুর খাদ্যের জন্য ২ লাখ টাকা করে মোট ৪ লাখ টাকা বিতরণ করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১০৫৩ ঘণ্টা, জুলাই ২৬, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa