ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

জাতীয়

কাজিপুরে ধীরগতিতে কমছে যমুনার পানি, সিরাজগঞ্জে স্থিতিশীল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫২ ঘণ্টা, জুলাই ২০, ২০২০
কাজিপুরে ধীরগতিতে কমছে যমুনার পানি, সিরাজগঞ্জে স্থিতিশীল কাজিপুরে ধীরগতিতে কমছে যমুনার পানি, সিরাজগঞ্জে স্থিতিশীল

সিরাজগঞ্জ: টানা দুই দিন কমতে থাকার পর যমুনার পানি সিরাজগঞ্জ পয়েন্টে স্থিতিশীল অবস্থায় রয়েছে। গত ২৪ ঘণ্টায় যমুনার পানি হ্রাস বা বৃদ্ধি পায়নি।

তবে কাজিপুর পয়েন্টে খুবই ধীরগতিতে কমছে পানি।  

এদিকে নদী তীরবর্তী নিম্নাঞ্চলে পানিবন্দি পরিবারের সংখ্যা আরও বেড়েছে। ৪৮ ঘণ্টায় নতুন করে আরও ৪ হাজার পরিবারের অন্তত ২০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।  

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী একেএম রফিকুল ইসলাম বাংলানিউজকে জানান, শুক্রবার (১৭ জুলাই) থেকে যমুনার সিরাজগঞ্জ পয়েন্টে কমতে শুরু করে। রোববার (১৯ জুলাই) বিকেল ৩টার পর থেকে যমুনার পানি হ্রাস বা বৃদ্ধি পায়নি। রোববার সন্ধ্যায় সিরাজগঞ্জে পয়েন্টে যমুনার পানি প্রবাহ রের্কড করা হয়েছে ১৪ দশমিক ১২ সেন্টিমিটার। যা বিপৎসীমার (১৩.৩৫ মিটার) ৭৭ সেন্টিমিটার উপরে। সোমবার সকাল পর্যন্ত একই অবস্থায় রয়েছে।  

তিনি আরও জানান, কাজিপুর পয়েন্টে এখনও বিপদৎসীমার ৮৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে যমুনার পানি। সকালে রেকর্ড করা হয়েছে ১৬ দশমিক ১২ মিটার। ২৪ ঘণ্টায় পানি কমেছে ৭ সেন্টিমিটার।  

এদিকে জেলা ত্রাণ ও পুর্নবাসন কর্মকর্তা আব্দুর রহিম বলেন, গত ৪৮ ঘণ্টায় নতুন করে পানিবন্দি হয়ে পড়েছে আরও ৪ হাজার পরিবারের অন্তত ২০ হাজার মানুষ। এ নিয়ে চলতি বন্যায় ৫১ হাজার পরিবারের প্রায় আড়াই লাখ মানুষ পানিবন্দি ও ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছে। বন্যার পানিতে নিমজ্জিত হয়েছে সাড়ে ৫৩ কিলোমিটার রাস্তা ও বাঁধ এবং ৩৫টি শিক্ষা প্রতিষ্ঠান, চারটি ইউনিয়ন পরিষদ ভবন এবং তিনটি কমিউনিটি ক্লিনিক। তলিয়ে গেছে ১৪ হাজার ১৩ হেক্টর জমির ফসল।  

তিনি আরও বলেন, ইতোমধ্যে বন্যা কবলিতদের জন্য ২৬৭ মেট্টিক টন চাল ও ৩৯৫০ প্যাকেট শুকনো খাবার বরাদ্দ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১২৪৬ ঘণ্টা, জুলাই ২০, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa