ঢাকা, শুক্রবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

জাতীয়

করোনাকালে ১২১১ মরদেহ দাফন করেছে ইসলামিক ফাউন্ডেশন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, জুলাই ১০, ২০২০
করোনাকালে ১২১১ মরদেহ দাফন করেছে ইসলামিক ফাউন্ডেশন

ঢাকা: করোনা ভাইরাস পরিস্থিতিতে কোভিড-১৯ আক্রান্ত হয়ে, উপসর্গ নিয়ে ও অন্যান্য রোগে মৃত প্রায় এক হাজার ২১১টি মরদেহ দাফন করেছে ইসলামিক ফাউন্ডেশন। আলেম-ওলামাদের সমন্বয়ে গঠিত স্বেচ্ছাসেবক টিম সারাদেশে জীবনের ঝুঁকি নিয়ে এ কর্মসূচি চালিয়ে যাচ্ছে।

শুক্রবার (১০ জুলাই) দুপুরে ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক (সমন্বয় বিভাগ) মুহাম্মদ মহীউদ্দিন মজুমদার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে ফাউন্ডেশনটি।

এতে বলা হয়, কোভিড-১৯ সংক্রমণে মৃত ব্যক্তির কাফন, জানাজা ও দাফন সম্পাদনের জন্য গত ২৬ মার্চ জেলা, উপজেলা ও সিটি করপোরেশন এলাকায় জোনভিত্তিক ছয় সদস্য বিশিষ্ট ৬১৪টি স্বেচ্ছাসেবক টিম গঠন করে ইসলামিক ফাউন্ডেশন।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশ মোতাবেক মরদেহ দাফন কাফনের প্রয়োজনীয় কার্যক্রম সম্পাদনের জন্য গঠিত টিমকে ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) নির্দেশিত স্বাস্থ্যবিধি ও ধর্মীয় অনুশাসন মেনে কীভাবে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে মরদেহ দাফন-কাফন করা হবে, সেই বিষয়ে ইসলামিক ফাউন্ডেশন প্রশিক্ষণ দিয়ে থাকে।
ইসলামিক ফাউন্ডেশনের দাফন কার্যক্রম, ছবি: বাংলানিউজসারাদেশের ৬৪ জেলায় করোনা সংক্রমণে মৃত ব্যক্তির দাফন কাজ করে যাচ্ছে ইসলামিক ফাউন্ডেশন। মরদেহ দাফন সংক্রান্ত টিমগুলো দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে সরকারি নির্দেশনা অনুসরণ করে এ কর্মসূচি চালিয়ে যাচ্ছে।

এ পর্যন্ত কোভিড-১৯ ও অন্যান্য রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হওয়াদের মধ্যে ঢাকা বিভাগে ৪০৩ জন, চট্টগ্রামে ৩৫৮ জন, রাজশাহী বিভাগে ৫০ জন, খুলনা বিভাগে ৮৮ জন, সিলেট বিভাগে ২৭ জন, বরিশাল বিভাগে ১৭০ জন, রংপুর বিভাগে ৭৩ জন এবং ময়মনসিংহ বিভাগে ৪২ জনের মরদেহ দাফন করেছে ইসলামিক ফাউন্ডেশন।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, জুলাই ১০, ২০২০
এইচএমএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa