ঢাকা, মঙ্গলবার, ২০ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০, ১৩ জিলহজ ১৪৪১

জাতীয়

লামায় বন্যহাতির মৃত্যু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-১৩ ০৫:১২:৫৭ পিএম
লামায় বন্যহাতির মৃত্যু

বান্দরবান: বান্দরবানের লামা উপজেলায় একটি বন্যহাতির মৃত্যু হয়েছে। উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের দুর্গম পাহাড়ি খালকুইল্যা পাড়াস্থ ফাঁসিয়াখালী ঝিড়িতে হাতিটির মরদেহ পাওয়া যায়। এ নিয়ে গত সাত মাসে উপজেলায় ৪টি হাতির মৃত্যু হলো।

মৃত পুরুষ হাতিটির বয়স আনুমানিক ১২ বছর হবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। এদিকে হাতিটির মৃত্যু স্বাভাবিক নাকি হত্যা এ নিয়েও ধুমজালের সৃষ্টি হয়েছে।

শনিবার (১৩ জুন) সকালে খালকুইল্যা পাড়াস্থ ফাঁসিয়াখালী ঝিড়িতে একটি মৃত বন্যহাতি দেখে স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য মো. আবদুর রহিম ও বন বিভাগ কর্তৃপক্ষকে খবর দেন স্থানীয় বাসিন্দারা। খবর পেয়ে শনিবার দুপুরে ডুলহাজারা সাফারি পার্কের ডা. মোস্তাফিজুর রহমান ও লামা বন বিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা নূরে আলম হাফিজসহ একটি টিম ঘটনাস্থলে গিয়ে হাতিটির ময়নাতদন্তের জন্য নমুনা সংগ্রহ করে।

ঝিড়ি পারাপারের সময় কাঁটাতারের বেড়া কিংবা পাহাড় থেকে পড়ে আহত হয়ে হাতিটির মৃত্যু হতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বলে জানান লামা সদর রেঞ্জ কর্মকর্তা নূরে আলম হাফিজ।  

বন্যহাতির মৃত্যুতে লামা বিভাগীয় বন কর্মকর্তা এস এম কায়ছার বলেন, ময়নাতদন্তের জন্য হাতিটির নমুনা সংগ্রহ করা হয়েছে। রিপোর্ট পাওয়া গেলে জানা যাবে কী কারণে হাতিটি মারা গেছে।

প্রসঙ্গত, গত সাত মাসে বান্দরবানের লামা উপজেলায় ৪টি হাতির মৃত্যু হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, জুন ১৩, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa