ঢাকা, বুধবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

জাতীয়

বঙ্গবন্ধু শান্তির দূত ছিলেন: লন্ডন হাইকমিশন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১০ ঘণ্টা, মে ২৪, ২০২০
বঙ্গবন্ধু শান্তির দূত ছিলেন: লন্ডন হাইকমিশন

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমার শান্তির দূত ছিলেন বলেই জুলিও কুরি শান্তি পুরস্কার অর্জন করে বিরল আন্তর্জাতিক সম্মানে ভূষিত হয়েছিলেন উল্লেখ করে তার প্রতি শ্রদ্ধা জানিয়েছে লন্ডনের বাংলাদেশ হাইকমিশন।

শনিবার (২৩ মে) যুক্তরাজ্যের বাংলাদেশ হাইকমিশন বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পুরস্কার প্রাপ্তির ৪৭তম বার্ষিকী উপলক্ষে প্যানেল আলোচনায় এ শ্রদ্ধা নিবেদন করে।

কোভিড-১৯ মহামারি লকডাউনের কারণে বাংলাদেশ হাইকমিশন লন্ডন বর্ষপূর্তি উপলক্ষে অভ্যন্তরীণ প্যানেল আলোচনার আয়োজন করে।

যুক্তরাজ্যে নিযুক্ত হাইকমিশনার সাইদা মুনা তাসনিম প্যানেল আলোচনাকালে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গণতন্ত্র, মানবাধিকার, ধর্মনিরপেক্ষতা, আজীবন অহিংস ও শান্তিপূর্ণ দর্শন এবং সংগ্রামের কারণে ৪৭ বছর আগে জুলিও কুরি শান্তি পুরস্কারে ভূষিত হয়েছিলেন।

হাইকমিশনার বলেন, বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পুরস্কার প্রাপ্তির স্মৃতি স্মরণ করিয়ে দেয় যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কেবল সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালিই ছিলেন না, তিনি ছিলেন বিশ্বের নাগরিক অধিকারে সোচ্চার মহান এক কণ্ঠস্বর। যেমন ছিলেন নেলসন ম্যান্ডেলা, মার্টিন লুথার কিং, জওহরলাল নেহরু।

হাইকমিশনার বলেন, বঙ্গবন্ধু সর্বদা শান্তিকেন্দ্রিক, অহিংস গান্ধীবাদী রাজনৈতিক দর্শনের পথ অনুসরণ করেছিলেন। তিনি তার জীবনের এক-চতুর্থাংশ সময় কারাগারে কাটিয়েছেন। বাঙালি জাতির প্রতি বৈষম্য, অন্যায়, নিপীড়ন, দমন-নিপীড়নের বিরুদ্ধে শান্তিপূর্ণ বিক্ষোভের জন্য বার বার তিনি আন্দোলন কর্মসূচিতে অংশগ্রহণ করেছেন।

বাংলাদেশ সময়: ০৬০৮ ঘণ্টা, মে ২৪, ২০২০
আরকেআর/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa