ঈদেও বন্দিদের সঙ্গে স্বজনদের সাক্ষাৎ বন্ধ থাকবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি- প্রতীকী

walton

ঢাকা: দেশে করোনা সংক্রমণের ফলে এবার ঈদুল ফিতরেও স্বজনদের সঙ্গে বন্দিদের সাক্ষাৎ বন্ধ থাকবে। করোনার প্রভাব কমার আগ পর্যন্ত এ সাক্ষাৎ কার্যক্রম চালু হবে না। তবে টেলিফোনের মাধ্যমে স্বজনদের সঙ্গে বন্দিদের কথাবার্তা বলার কার্যক্রম চালু আছে। এছাড়া এবারে দেশের সব কারাগারে ওয়ার্ডে ওয়ার্ডে বন্দিদের ঈদ জামাত আদায় করতে হবে। 

শুক্রবার (২২ মে) আইজি প্রিজন্স ব্রিগেডিয়ার জেনারেল মোস্তফা কামাল পাশা বাংলানিউজকে এসব তথ্য জানান। 

তিনিবলেন, বর্তমানে দেশের ৬৮টি কারাগারে আনুমানিক ৭৬ হাজার বন্দি রয়েছে। ঈদে কোনো কোনো কারাগারের ভিতরের মাঠে ঈদ জামাত হয়ে থাকতো, তবে এবার করোনা ভাইরাসের ঝুঁকির কারণে বন্দিরা নিজেরাই ওয়ার্ডে নামাজ পড়বেন। প্রতি ঈদেই বন্দিরা আত্মীয়-স্বজনদের সঙ্গে সাক্ষাৎ করতে পারতেন, স্বজনরা তাদের জন্য খাবার রান্না করে নিয়ে আসতে পারতেন, কিন্তু করোনার কারণে এবারে সেগুলো একেবারেই বন্ধ করে দেওয়া হয়েছে। তবে প্রতিবারের মতো এবারেও ঈদ উপলক্ষে কারাগারের পক্ষ থেকে বন্দিদের জন্য উন্নতমানের খাবার পরিবেশন করা হবে।

ঈদেও বন্দিদের সঙ্গে স্বজনদের সাক্ষাৎ বন্ধ রাখা প্রসঙ্গে ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুব আলম বলেন, দেশে যখন থেকে করোনার প্রকোপ শুরু হয়েছে তখন থেকেই বন্দিদের সঙ্গে আত্মীয়দের সাক্ষাৎ বন্ধ আছে। পরিস্থিতি ভালো হওয়ার আগ পর্যন্ত এ সাক্ষাৎ কার্যক্রম বন্ধই থাকবে। তবে টেলিফোনে বন্দিদের কথা বলার ব্যবস্থা চালু আছে।  কারাগারের ভিতরে বুথ আছে। সেখান থেকে বন্দিরা ৫ মিনিট করে স্বজনদের সঙ্গে কথা বলতে পারেন। 

এছাড়া বন্দিরা ওয়ার্ডেই ঈদের নামাজ পড়বেন এবং এ উৎসব ঘিরে তাদের কারাগার কর্তৃপক্ষ উন্নতমানের খাবার  সরবরাহ করবলে বলেও জানান মাহবুব আলম। 

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, মে ২২, ২০২০ 
এজেডএস/এইচজে

Nagad
স্বাস্থ্যসুরক্ষায় ডিআরইউর নতুন সংযোজন অক্সিজেন কনসেনট্রেটর
নোয়াখালীতে করোনায় আরো একজনের মৃত্যু, মোট ৫৩
১২ জুলাইয়ের আগে নিয়মিত কোর্ট খোলার দাবি আইনজীবীদের
৯ জুলাই থেকে দুবাই-আবুধাবি রুটে ফ্লাইট চালাবে বিমান 
শৈলকুপায় করোনা উপর্সগ নিয়ে এক ব্যক্তির মৃত্যু 


সিরাজগঞ্জে ছাত্রলীগের দু’পক্ষের সংঘর্ষে আহত ৪০
অবশেষে করোনা পজিটিভ ব্রাজিলের প্রেসিডেন্ট বোলসোনারো
ডিএসসিসিতে প্রথমবারের মতো ৩ প্যানেল মেয়র
পাংশায় কৃষককে পিটিয়ে হত্যার অভিযোগ
শোয়েব আখতারের মুখোমুখি হতে ভয় পেতেন শচীন!