ঘূর্ণিঝড়ে আক্রান্ত এলাকাসমূহে দ্রুত সহযোগিতা দেওয়ার দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি।

walton

ঢাকা: বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (মার্কসবাদী) কেন্দ্রীয় কার্যপরিচালনা কমিটির সাধারণ সম্পাদক মুবিনুল হায়দার চৌধুরী ঘূর্ণিঝড়ে আক্রান্ত এলাকাসমূহে দ্রুত সহযোগিতা দেওয়ার দাবি জানিয়েছেন।

এক বিবৃতিতে তিনি বলেন, দেশে যখন কোভিড-১৯ আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিন বাড়ছে, সেই সময়ে ঘুর্ণিঝড় আম্পানে দেশের প্রায় ২৬টি জেলা আক্রান্ত হয়েছে। ১২ জনের মৃত্যুর খবর এ পর্যন্ত পাওয়া গেছে, প্রায় দুই লাখ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ১০ লখেরও বেশি মানুষ এ ঝড়ে সহায় সম্বল হারিয়ে রাস্তায় বসেছেন।

তিনি বলেন, মহামারি নিয়ন্ত্রণে স্বাস্থ্য ব্যবস্থা সম্পূর্ণ ব্যর্থ, তীব্র অর্থনৈতিক সংকটে পড়া মানুষের জন্য রাষ্ট্র দু’বেলা খাবারের ব্যবস্থাই করতে পারছে না। সে কারণে দেশের প্রায় অর্ধেক মানুষ এমনিতেই মানবেতর জীবনযাপন করছেন; সে সময়ে এ ঘূর্ণিঝড় আক্রান্ত মানুষের দুঃখকে আরও বাড়িয়ে তুলল। এ মানুষগুলোর এখন কী করা উচিত তা ভাববার মতো অবস্থাও নেই। সরকারের উচিত এ মুহূর্তে তাদের কাছে ত্রাণ পৌঁছে দেওয়া, তাদের ঘরবাড়ি মেরামতের ব্যবস্থা করা।

মুবিনুল হায়দার চৌধুরী বলেন, প্রায় দেড় লাখ হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। এ কৃষকদের পাশে এখনই দাঁড়ানো উচিত। ফসল যতটুকু রক্ষা পেয়েছে তা কেটে ঘরে তোলার জন্য সরকারকে সহযোগিতা করতে হবে। তাদের ক্ষতিগ্রস্ত ফসলের জন্য সরকারিভাবে ক্ষতিপূরণ দিতে হবে। পরবর্তী ফসল ফলানোর জন্য অনুদান দিতে হবে। আমরা মহামারিকে কেন্দ্র করে যুদ্ধকালীন প্রস্তুতিতে পরিকল্পনা করার জন্য সরকারকে বলেছিলাম, সরকার সে পথে হাঁটেননি। এ ঘূর্ণিঝড়ের পরে আক্রান্ত এলাকাগুলোতে যুদ্ধকালীন পরিস্থিতিতে তৎপরতা চালানো না যায়, তবে মানুষের দুঃখ সীমাহীন হবে।

আমরা কোনো রকম বিলম্ব না করে এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য সরকারের কাছে দাবি জানাচ্ছি।

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, মে ২২, ২০২০
ইইউডি/আরবি/

Nagad
৯ জুলাই থেকে দুবাই-আবুধাবি রুটে ফ্লাইট চালাবে বিমান 
শৈলকুপায় করোনা উপর্সগ নিয়ে এক ব্যক্তির মৃত্যু 
সিরাজগঞ্জে ছাত্রলীগের দু’পক্ষের সংঘর্ষে আহত ৪০
অবশেষে করোনা পজিটিভ ব্রাজিলের প্রেসিডেন্ট বোলসোনারো
ডিএসসিসিতে প্রথমবারের মতো ৩ প্যানেল মেয়র


পাংশায় কৃষককে পিটিয়ে হত্যার অভিযোগ
শোয়েব আখতারের মুখোমুখি হতে ভয় পেতেন শচীন!
পিরোজপুরে ভার্চ্যুয়ালি আদালত পরিচালনা বন্ধের দাবি
সিলেটে বৃদ্ধকে বেঁধে নির্যাতন, স্ত্রীসহ ৩ ছেলে আটক
চুরির জন্য তাদের টার্গেট বিকাশ ও মোবাইল দোকান