কুড়িগ্রামে আম্পানের প্রভাবে বইছে বৃষ্টি ও দমকা হাওয়া

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

কুড়িগ্রাম: ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে কুড়িগ্রাম জেলায় অঝোরে কখনো গুঁড়ি গুঁড়ি, আবার কখনো মাঝারি বৃষ্টিপাতের সাথে থেমে থেমে দমকা হাওয়া প্রবাহিত হচ্ছে। তবে আরো দুই-তিন দিন বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলে জানিয়েছে রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষন কেন্দ্র সুত্র।

বৃহস্পতিবার (২১ মে) দিনভর দমকা হাওয়া আর বৃষ্টিপাতে রাস্তা-ঘাট ছিল জনশূন্য। দমকা হাওয়া আর বৃষ্টিপাতের কারণে দিনভর কুড়িগ্রাম বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকে। সন্ধ্যার পর বিদ্যুৎ সরবরাহ শুরু হলেও তা স্থায়ী হচ্ছে না।

কুড়িগ্রাম রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র সুত্রে জানা যায়, বুধবার রাত ৯ টার পর থেকে আম্পানের প্রভাব শুরু হলেও রাত ১২ টার দিকে বৃষ্টিপাতের সাথে ব্যাপক দমকা হাওয়া প্রবাহিত হতে থাকে। বৃহস্পতিবার সকালে আম্পানের মুল প্রভাব আঘাত হানলে বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৬০ কিলোমিটার। দুপুরের পর বাতাসের গতি কিছুটা ৩০ থেকে ৪৫ কিলোমিটার বেগে দমকা হাওয়ার আকারে প্রভাবিত হতে থাকে। পরে ঘূর্ণিঝড়টি নিন্মচাপে পরিণত হয়। আম্পানের প্রভাবে বৃহস্পতিবার বিকেল পর্যন্ত জেলায় ১শ’ মিলিমিটার বৃষ্টিপাত রের্কড করা হয়। তবে আরো দুই-তিন দিন বৃষ্টিপাত অব্যাহত থাকবে।

এদিকে, বৃষ্টির কারণে নদ-নদীর পানিও সামান্য বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে স্থানীয় পানি উন্নয়ন বোর্ড সুত্র। 

অন্যদিকে,ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে সৃষ্ট প্রবল বাতাসের কারণে জেলার ৯ উপজেলার অনেক জায়গায় গাছপালা উপড়ে রাস্তায় পড়ে যায়, গাছের কাঁচা আম ও লিচু ঝড়ে পড়ে, উঠতি ফসল বোরো ধানসহ শাকসবজি ও অন্যান্য ফসলের অনেকটা ক্ষতি সাধিত হয়েছে।

কুড়িগ্রাম জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ডা. মোস্তাফিজুর রহমান বাংলানিউজকে জানান, জেলায় ইতোমধ্যেই কৃষকরা ৬০ ভাগ ধান কেটে নিয়েছেন। বাতাসে কোনো কোনো স্থানে নিচু জমির ধান মাটিতে পড়ে গেলেও খুব একটা ক্ষতি হবে না।

বাংলাদেশ সময়: ২২৫৬ ঘণ্টা, মে ২১, ২০২০
এফইএস/এমএমএস

৭ জুন বাঙালির মুক্তির সনদ ‘৬ দফা’ দিবস 
ছয় দফা আন্দোলন শুরু
ইতিহাসের এই দিনে

ছয় দফা আন্দোলন শুরু

করোনা মোকাবিলায় সরকারের মন্ত্রী-শীর্ষ কর্মকর্তাদের বৈঠক
করোনা প্রতিরোধের উপায় জানালেন ভারতের বিখ্যাত দুই ডাক্তার 
লেভারকুসেনকে হারিয়ে শিরোপার আরও কাছে বায়ার্ন


করোনা উপসর্গ নিয়ে সীতাকুণ্ডে ৩ জনের মৃত্যু
এসএসসি পরীক্ষায় ফেল করে আত্মগোপন, ৫ দিন পর উদ্ধার
রাঙ্গুনিয়া পুলিশ গেলো লকডাউনে, রোগী তখন শহরে
ভোটের ফল দ্রুত প্রকাশ করতে কিউআর কোড
মহাসড়কে চাঁদাবাজির অভিযোগে পাল্টা-পাল্টি সংবাদ সম্মেলন