আম্পানে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন কাজ জোরদারের দাবি জাসদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)-এর লোগো

walton

ঢাকা: ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের কাজ জোরদার করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)।

বৃহস্পতিবার (২১ মে) জাসদ সভাপতি এবং সংসদ সদস্য হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক এবং সংসদ সদস্য শিরীন আখতার এক বিবৃতিতে এ দাবি জানান।

ঘূর্ণিঝড় আম্পানে নিহত, আহত এবং ক্ষতিগ্রস্ত মানুষদের প্রতি সমবেদনা জানিয়ে জাসদ নেতৃবৃন্দ বলেন, করোনা সংকটকালে ঘূর্ণিঝড় আম্পান বাংলাদেশ ও বাংলাদেশের মানুষের জন্য মরার উপর খাড়ার ঘা হিসাবে আবির্ভূত হয়েছিল। উপকূলীয় এলাকায় ঘূর্ণিঝড়ে ও অস্বাভাবিক জলোচ্ছ্বাসে মানুষের প্রাণহানি ও আহত হবার ঘটনা কম হলেও ঘরবাড়ি, ফসল, গাছপালা, গবাদি পশুর ব্যাপক ক্ষতি হয়েছে। বেড়িবাঁধ ভেঙে সমুদ্রের নোনা পানি ঢুকে অনেক স্থানেই দীর্ঘমেয়াদি জলাবদ্ধতা ও ফসলের জমি নষ্ট হবার আশংকা দেখা দিয়েছে। 

তারা আরো জানান, কয়েক লক্ষ মানুষ করোনা মহামারির মধ্যেই সামাজিক দূরত্ব বজায় রেখে মাস্ক ছাড়াই আশ্রয় কেন্দ্রে অবস্থান করছেন। ক্ষতিগ্রস্ত মানুষরা খাদ্য ও স্বাস্থ্য নিরাপত্তা সংকটে আছেন। এছাড়াও দেশের বিভিন্ন জেলার উপর দিয়ে প্রবাহিত হবার সময় ঘূর্ণিঝড়ে ফসল, ফলবাগান, ঘরবাড়ি ব্যাপক ক্ষতি হয়েছে।

নেতৃবৃন্দ ঘূর্ণিঝড় মোকাবিলায় আগাম সতর্কতা ও নিরাপত্তামূলক প্রস্তুতিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য সরকার ও প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে ক্ষয়ক্ষতির পরিমাণ ও ক্ষতিগ্রস্তদের তালিকা সঠিকভাবে প্রণয়ন করে পুনর্বাসন কার্যক্রম জোরদার করার পরামর্শ দিয়েছেন। পাশাপাশি ভেঙে যাওয়া বাঁধগুলো দ্রুত মেরামত করে ফসলের জমি নোনাপানি ও লবণাক্ততা থেকে মুক্ত করার দাবি জানান।

একইসঙ্গে জাসদের শীর্ষ নেতৃদ্বয়, সুন্দরবন রক্ষা ও সম্প্রসারিত এবং সুন্দরবনের জন্য ক্ষতিকর সকল ধরণের কর্মকাণ্ড বন্ধ, উপকূলীয় সবুজ বেষ্টনী সম্প্রসারিত করার আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ২২২৪ ঘণ্টা, মে ২১, ২০২০
আরকেআর/জেআইএম

ক্লিক করুন, আরো পড়ুন: ঘূর্ণিঝড় আম্পান
না’গঞ্জ করোনা হাসপাতালে নতুন ভর্তি ২
বান্দরবানে পোশাককর্মীর করোনা পজিটিভ, কারখানা লকডাউন
করোনা: নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় আক্রান্ত ১৪৫
স্যানিটাইজার স্প্রে মেশিন বানালেন আগরতলার রতন কুমার
করোনা চিকিৎসা: হাসপাতাল ও কনভেনশন সেন্টার পরিদর্শনে মেয়র


ডা. জাফরুল্লাহ চৌধুরীর রোগমুক্তি কামনা
ভারতে ২৪ ঘণ্টায় সাড়ে ৬০০০সহ মোট আক্রান্ত প্রায় দেড় লাখ
ডা. জাফরুল্লাহর রোগমুক্তি কামনা মির্জা ফখরুলের
করোনা: আরেকটি অন্ধকার সপ্তাহে ব্রাজিল 
ঈদের ছুটিতেও চলছে বন্দরের অপারেশনাল কার্যক্রম