না’গঞ্জ কারাগারে করোনা সংক্রমণে দুশ্চিন্তায় বন্দিদের পরিবার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নারায়ণগঞ্জ জেলা কারাগার/ছবি: বাংলানিউজ

walton

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ জেলা কারাগারে থাবা বসালো প্রাণঘাতী করোনা ভাইরাস। এখন পর্যন্ত এ কারাগারে ১৩ কারারক্ষী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এমন পরিস্থিতিতে সংক্রমণ ছড়িয়ে পড়ার শঙ্কায় দুশ্চিন্তায় রয়েছেন বিভিন্ন মামলায় এ কারাগারে আটকে থাকা বন্দিদের স্বজনরা। 

বৃহস্পতিবার (২১ মে) কয়েকজন কারাবন্দির স্বজন বাংলানিউজকে এ তথ্য জানান। 

গত শনিবার (১৬ মে) জ্বর, ঠাণ্ডা থাকায় এক কারারক্ষীর নমুনা সংগ্রহ করা হয়। রোববার (১৭ মে) তার পরীক্ষার ফলাফলে করোনা পজিটিভ আসে। পরে তার সংস্পর্শে থাকা আরও সাতজনের নমুনা সংগ্রহ করা হয়। মঙ্গলবার (১৯ মে) পরীক্ষার ফলাফলে দেখা যায় তাদের মধ্যে ছয়জনের করোনা পজিটিভ। এরপর তাদের সংস্পর্শে আসা আরও ছয়জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়। বৃহস্পতিবার তাদের মধ্যে দুইজনের করোনা পজিটিভ আসে। এ দিয়ে জেলা কারাগারে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়ায় ১৩ জনে।

কারাবন্দিদের স্বজনরা জানান, যেহেতু কারাবন্দিরা কারারক্ষীদের সঙ্গেই থাকেন এবং তাদের সংস্পর্শে যেতেই পারেন। তাই কারাগারকে এখন আর করোনা সংক্রমণের জন্য নিরাপদ মনে করা ঠিক হচ্ছে না। এ কারাগারে বন্দি ধারণ ক্ষমতা রয়েছে ৩০০ জনের, কিন্তু বিভিন্ন মামলায় গ্রেফতার ও সাজাপ্রাপ্ত হওয়া এখানে আছেন ১৭০০ জন। স্থান সংকুলান না হওয়া এবং ধারণ ক্ষমতার বেশি বন্দি হওয়ায় করোনা সংক্রামণ শুরু হলে এখানে ভয়াবহ বিপর্যয় সৃষ্টি হতে পারে। এতো বন্দির চিকিৎসা ব্যবস্থা নিয়েই হিমশিম খেতে হতে পারে কারা কর্তৃপক্ষকে।

নারায়ণগঞ্জ জেলা কারাগারের জেল সুপার সুভাষ কুমার ঘোষ বাংলানিউজকে জানান, প্রতিদিন আমাদের কারারক্ষীদের নমুনা পরীক্ষায় আক্রান্ত বাড়ছে। তবে এখন পর্যন্ত কোনো কারাবন্দির উপসর্গ না থাকায় নমুনা আমরা সংগ্রহ করিনি। আশা করছি, তাদের মধ্যে আক্রান্ত নেই।

তিনি জানান, কোনো বন্দির মধ্যে উপসর্গ দেখা দিলেই আমরা নমুনা পরীক্ষা করবো। এ বিষয়ে আমাদের কোনো গাফিলতি থাকবে না। আমরা আমাদের স্বাস্থ্যবিধি মানতে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করছি। সংক্রামণ যেনো কোনোভাবেই না ছড়ায় সেজন্য ঈদেও আমরা বন্দিদের সঙ্গে স্বজনদের সাক্ষাত একেবারে বন্ধ রাখছি। এ কারাগারে প্রায় ৩০০ কারারক্ষীসহ কর্মকর্তা-কর্মচারী রয়েছেন।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, মে ২১, ২০২০
ওএইচ/

ক্লিক করুন, আরো পড়ুন: করোনা ভাইরাস
করোনা প্রতিরোধের উপায় জানালেন ভারতের বিখ্যাত দুই ডাক্তার 
লেভারকুসেনকে হারিয়ে শিরোপার আরও কাছে বায়ার্ন
করোনা উপসর্গ নিয়ে সীতাকুণ্ডে ৩ জনের মৃত্যু
এসএসসি পরীক্ষায় ফেল করে আত্মগোপন, ৫ দিন পর উদ্ধার
রাঙ্গুনিয়া পুলিশ গেলো লকডাউনে, রোগী তখন শহরে


ভোটের ফল দ্রুত প্রকাশ করতে কিউআর কোড
মহাসড়কে চাঁদাবাজির অভিযোগে পাল্টা-পাল্টি সংবাদ সম্মেলন
ঘরে বসেই মিলবে সিআইইউতে ভর্তির সুযোগ!
শাহরাস্তিতে শিশুকে হাত বেঁধে পানিতে ডুবিয়ে হত্যা
বিএসআরএম ফ্যাক্টরিতে দগ্ধ ১ জনের মৃত্যু, ৪ জন ঢাকায়