আম্পান: নৌবাহিনীর উদ্ধার-ত্রাণ-চিকিৎসাসেবা কার্যক্রম শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ত্রাণসামগ্রীর প্যাকেট জাহাজে তুলছেন নৌবাহিনীর সদস্যরা, ছবি: সংগৃহীত

walton

ঢাকা: ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত দেশের উপকূলীয় এলাকায় জরুরি উদ্ধার, ত্রাণ ও চিকিৎসা সহায়তা দেওয়া কার্যক্রম শুরু করেছে নৌবাহিনী।

ইতোমধ্যে উপকূলীয় জেলা ভোলা ও হাতিয়ার দুর্গত এলাকায় ত্রাণ সহায়তা দেওয়ার জন্য নৌবাহিনীর দুটি জাহাজ চট্টগ্রাম নৌ জেটি ত্যাগ করেছে। বৃহস্পতিবার (২১ মে) নৌবাহিনীর একটি সূত্র থেকে এ তথ্য জানা যায়।

অন্যদিকে, খুলনা নৌ অঞ্চল থেকে সাতক্ষীরার গাবুরা ইউনিয়নে ক্ষতিগ্রস্তদের ত্রাণ ও পূনর্বাসন কাজে সহায়তা করতে ২২ সদস্যের একটি নৌবাহিনী কন্টিনজেন্ট যাচ্ছে। একইসঙ্গে উদ্ধার অভিযান পরিচালনার জন্য সাত সদস্যের একটি ডাইভিং টিমও সাতক্ষীরার উদ্দেশে রওনা হয়েছে।

নৌবাহিনীর সদস্যরা এসব ক্ষতিগ্রস্ত এলাকায় দ্রুততম সময়ের মধ্যে পৌঁছে স্থানীয় প্রশাসনের সঙ্গে সম্মিলিতভাবে উদ্ধার, ত্রাণ ও চিকিৎসা সহায়তা কার্যক্রম পরিচালনা করবে।

নৌবাহিনীর দুটি জাহাজের মধ্যে এলসিইউ-০৩ ত্রাণসামগ্রীর ৬০০ প্যাকেট নিয়ে ভোলা এবং এলসিইউ-০৪ ৬০০ প্যাকেট নিয়ে হাতিয়ার উদ্দেশে রওনা দেয়। ত্রাণসামগ্রীর মধ্যে প্রতি প্যাকেটে চার কেজি চাল, চার কেজি চিড়া, তিন কেজি গুড়, দুই কেজি মুড়ি, দুই কেজি চিনি, এক কেজি ডাল, তিন লিটার পানি, এক প্যাকেট মোমবাতি, ছয় প্যাকেট দিয়াশলাই, প্রয়োজনীয় পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও স্যালাইন রয়েছে।

এছাড়া পরিস্থিতি বিবেচনায় চট্টগ্রাম নৌ অঞ্চলের অন্যান্য জাহাজগুলো দুর্গত এলাকায় জরুরি উদ্ধার, ত্রাণ ও চিকিৎসা সহায়তা দেওয়ার যাত্রা করবে।

অন্যদিকে, খুলনা নৌ অঞ্চল থেকে বানৌজা কপোতাক্ষ ২০০ প্যাকেট ত্রাণসামগ্রী নিয়ে পটুয়াখালী এবং বরিশালের উদ্দেশে যাত্রা করবে।

বাংলাদেশ সময়: ২১৫৯ ঘণ্টা, মে ২১, ২০২০
এজেডএস/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: ঘূর্ণিঝড় আম্পান
Nagad
 হেফাজতের বিরুদ্ধে ষড়যন্ত্র বরদাশত করা হবে না: আল্লামা শফী
জার্মান বিনিয়োগকারীদের গুরুত্বপূর্ণ গন্তব্য হবে বাংলাদেশ
স্বাস্থ্যসুরক্ষায় ডিআরইউর নতুন সংযোজন অক্সিজেন কনসেনট্রেটর
নোয়াখালীতে করোনায় আরো একজনের মৃত্যু, মোট ৫৩
১২ জুলাইয়ের আগে নিয়মিত কোর্ট খোলার দাবি আইনজীবীদের


৯ জুলাই থেকে দুবাই-আবুধাবি রুটে ফ্লাইট চালাবে বিমান 
শৈলকুপায় করোনা উপর্সগ নিয়ে এক ব্যক্তির মৃত্যু 
সিরাজগঞ্জে ছাত্রলীগের দু’পক্ষের সংঘর্ষে আহত ৪০
অবশেষে করোনা পজিটিভ ব্রাজিলের প্রেসিডেন্ট বোলসোনারো
ডিএসসিসিতে প্রথমবারের মতো ৩ প্যানেল মেয়র