দেশে ৬৩১০ জন নিকাহ নিবন্ধক রয়েছেন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী ব্যাস্টিার শফিক আহমেদ জানিয়েছেন, দেশে মোট ৬৩১০ জন নিকাহ নিবন্ধক কর্মরত রয়েছেন। সংসদে প্রশ্নোত্তর পর্বে কুমিল্লা-৪ আসনের সাংসদ এবিএম গোলাম মোস্তফার এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

ঢাকা: আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী ব্যাস্টিার শফিক আহমেদ জানিয়েছেন, দেশে মোট ৬৩১০ জন নিকাহ নিবন্ধক কর্মরত রয়েছেন। সংসদে প্রশ্নোত্তর পর্বে কুমিল্লা-৪ আসনের সাংসদ এবিএম গোলাম মোস্তফার এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

বিকাল সোয়া ৪টায় ডেপুটি স্পিকার শওকত আলীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়।

মন্ত্রী সংসদকে আরো জানান, বর্তমানে বাংলাদেশে কর্মরত অধিকাংশ নিকাহ নিবন্ধক ১৯৭৫ সালের বিধান অনুসারে নিয়োগ পাওয়া। বর্তমানে বিধিটি রহিত করে ২০০৯ সালের মুসলিম বিবাহ ও তালাক নিবন্ধন বিধিমালা প্রণয়ন করা হয়েছে। ২০০৯ সালের এ বিধিমালার বিধান অনুযায়ী নিকাহ নিবন্ধক নিয়োগ দেওয়া হচ্ছে।

তিনি বলেন, নিকাহ নিবন্ধক হিসেবে দায়িত্ব পালন করছেন এমন কারো বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ পাওয়া গেলে তদন্ত করে ব্যবস্থা নেয় আইন মন্ত্রণালয়।

সিলেট-৩ আসনের সাংসদ মাহমুদ উস সামাদ চৌধুরী’র অপর এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, মুসলিম বিবাহ ও তালাক বিধিমালা ২০০৯ এর বিধি ৮ এর বিধান অনুসারে নিকাহ নিবন্ধক হিসেবে নিয়োগ পেতে প্রার্থীকে মাদ্রাসা শিক্ষাবোর্ড  থেকে  আলিম পাশ করতে হবে । প্রার্থীর বয়স ২১ থেকে ৪০ এর মধ্যে হতে হবে।

বাংলাদেশ সময় ২০৪০ ঘণ্টা, জুন ২২, ২০১০
জেআই/এমএসআই/এমএমকে/ জেএম

Nagad
যমুনার পানি ফের বিপৎসীমার উপরে, প্লাবিত সিরাজগঞ্জ
করোনায় আক্রান্ত সিএমপির উপ-কমিশনার মিজান আর নেই
দেশে প্রথম আনার চাষ, সফল চুয়াডাঙ্গার মোকাররম
কাঁচা মরিচের দামে কৃষকের মুখে হাসি
পশু বিক্রি: ফেসবুক বেছে নিচ্ছেন প্রান্তিক খামারিরা


বেগমগঞ্জে ৩০ মেট্রিক টন গম জব্দ
করোনা উপসর্গ নিয়ে বিসিএসআইআর কর্মকর্তার মৃত্যু
সভাপতি পদে রাহুলকে চান কংগ্রেসের সাংসদরা
নালিতাবাড়ী-ঝিনাইগাতীতে ২৫ গ্রাম প্লাবিত
বিপিও উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান পলকের