ঢাকা, শুক্রবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

জাতীয়

করোনা: কনস্যুলার সেবায় পরিবর্তন এনেছে বাংলাদেশ মিশন

তৌহিদুর রহমান, ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৫ ঘণ্টা, মার্চ ২৭, ২০২০
করোনা: কনস্যুলার সেবায় পরিবর্তন এনেছে বাংলাদেশ মিশন লোগো

ঢাকা: করোনা ভাইরাসের কারণে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের মিশনগুলো কনস্যুলার সেবায় পরিবর্তন এনেছে। কোনো কোনো মিশন তাদের কনস্যুলার সেবা সীমিতও করেছে। করোনা ভাইরাস প্রতিরোধে বাংলাদেশের মিশনগুলো প্রবাসীদের জন্য প্রতিনিয়ত সচেতনতামূলক কার‌্যক্রমও অব্যাহত রেখেছে।

শুক্রবার (২৭ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বিশ্বজুড়ে করোনা ভাইরাসের কারণে বেশিরভাগ মিশন তাদের কনস্যুলার সেবার সময় সীমিত করেছে। আবার কোনো কোনো মিশন কনস্যুলার সেবা সাময়িক বন্ধ রেখেছে।

এছাড়া সেবার ধরনও বদলেছে।

করোনা ভাইরাসের ঝুঁকি এড়াতে বিশ্বের প্রায় প্রতিটি দেশেই জনসমাগম এড়িয়ে চলার নির্দেশনা রয়েছে। আবার কোনো কোনো দেশের সরকার বাধ্যতামূলকভাবে অফিস-আদালত বন্ধ ঘোষণা করেছে। এ অবস্থার মধ্যে বিদেশে বাংলাদেশের মিশনগুলোও স্বাভাবিক সেবা কার‌্যক্রম চালাতে পারছে না। এ কারণে কনস্যুলার সেবায় ব্যাপকভাবে পরিবর্তন আনছে মিশনগুলো।

গত ১৮ মার্চ থেকে লন্ডন হাইকমিশন পোস্টাল সার্ভিসের মাধ্যমে সেবা দিচ্ছে। এক্ষেত্রে যুক্তরাজ্যে থাকা প্রবাসী বাংলাদেশিরা পাসপোর্ট রি-ইস্যু, ভিসা, এনভিআর ও ডকুমেন্ট পাওয়ার জন্য আবেদন পোস্টাল সার্ভিসে করতে পারবেন।

১৮-৩১ মার্চ কুয়ালালামপুরের বাংলাদেশ হাইকমিশন সব প্রকার কনস্যুলার সেবা স্থগিত করেছে। তবে অতিজরুরি প্রয়োজনে অফিস চলাকালে দূতাবাসে যোগাযোগ করে সেবা নিতে পারছেন প্রবাসী বাংলাদেশিরা।

সিঙ্গাপুরের বাংলাদেশ হাইকমিশন পাসপোর্ট নবায়ন সেবায় পরিবর্তন এনেছে। জরুরি প্রয়োজনে পাসপোর্ট নবায়নের আবেদন পত্র ২৩ মার্চ থেকে ১০ এপ্রিল ইমেইলে নেওয়া হচ্ছে। এক্ষেত্রে সশরীরে হাইকমিশনে যেতে হবে না।

কুয়েত সরকার দেশটির ছুটির মেয়াদ আগামী ১২ এপ্রিল পর‌্যন্ত বাড়িয়েছে। কুয়েতের বাংলাদেশ দূতাবাসও গত  ২৬ মার্চ থেকে ১২ এপ্রিল পর‌্যন্ত কনস্যুলার সেবা বন্ধ রেখেছে ।

রিয়াদের বাংলাদেশ দূতাবাস সব প্রকার সেবা বন্ধ রেখেছে। গত ১৮ মার্চ থেকে এ সিদ্ধান্ত কার‌্যকর হয়েছে। আগামী ৩১ মার্চ পর‌্যন্ত সেবা বন্ধ থাকবে। তবে জরুরি প্রয়োজনে দূতাবাসে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।

গত ১৮ মার্চ থেকে প্যারিসের বাংলাদেশ দূতাবাস কনস্যুলার সেবা বন্ধ রেখেছে। পরবর্তী ঘোষণা না দেওয়া পর‌্যন্ত এ সেবা বন্ধ থাকবে বলেও জানিয়েছে দূতাবাস। একইভাবে আবুধাবির বাংলাদেশ দূতাবাস নিয়মিত কনস্যুলার সেবা গত ২৪ মার্চ থেকে সাময়িক বন্ধ রেখেছে। পরিস্থিতি স্বাভাবিক হলে নিয়মিত কনস্যুলার সেবা আবার চালু করা হবে বলে জানিয়েছে দূতাবাস।

করোনা ভাইরাসের ঝুঁকি এড়াতে বিদেশে বাংলাদেশের দূতাবাসগুলো নানা ধরনের সচেতনতামূলক কার্যক্রমও চালিয়ে যাচ্ছে।  

এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বাংলানিউজকে বলেন, ‘করোনা ভাইরাসের কারণে আমরা একটি নতুন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছি। সে কারণে বিদেশে আমাদের কনস্যুলার সেবায় পরিবর্তন আনা হয়েছে। কোথাও কোথাও সীমিত করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে আবার আগের মতোই কনস্যুলার সেবা দেওয়া সম্ভব হবে। ’

কনস্যুলার সেবার আওতায় ভিসা দেওয়া, পাসপোর্ট নবায়ন, ডকুমেন্ট সত্যায়ন, আউটপাস ইত্যাদি কার‌্যক্রম রয়েছে।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, মার্চ ২৭, ২০২০
টিআর/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa