ঢাকা, বুধবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

জাতীয়

নাইজেরিয়ায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, মার্চ ১৯, ২০২০
নাইজেরিয়ায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন

ঢাকা: নাইজেরিয়ায় বাংলাদেশ হাইকমিশনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। মঙ্গলবার (১৭ মার্চ) হাইকমিশনের চ্যান্সারি ভবনে নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হয়। 

বৃহস্পতিবার (১৯ মার্চ) নাইজেরিয়ার বাংলাদেশ হাইকমিশন এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

নাইজেরিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসানের জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে উদযাপন কর্মসূচি শুরু হয়।

রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ শেষে বঙ্গবন্ধু, তার পরিবারের শহীদ সদস্য এবং মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। জাতীয় শিশু দিবস উপলক্ষে মিশনের কর্মকর্তা-কর্মচারীরা আবুজায় অবস্থিত সিটি অব রিফিউজ অরফ্যানেজ বিকেলে পরিদর্শন করেন। এ সময় এতিম তারা শিশুদের সঙ্গে কিছু সময় অতিবাহিত করেন। সন্ধ্যায় হাইকমিশন মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

হাইকমিশনে আয়োজিত অনুষ্ঠানে হাইকমিশনার ও তার সহধর্মিনী মিসেস পেন্ডোরা চৌধুরী, মিশনের কর্মকর্তা-কর্মচারী ও প্রবাসী বাংলাদেশিরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করেন। এছাড়া প্রামাণ্যচিত্র প্রদর্শনী, জন্মদিনের কেক কাটা, বেলুন ওড়ানো, শিশুদের মধ্যে ‘মুজিব গ্রাফিক্স নভেল’ বই বিতরণ ও বঙ্গবন্ধু কর্নার পরিদর্শনের আয়োজন করা হয়।

আলোচনা অনুষ্ঠানে হাইকমিশনার মো. শামীম আহসান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, বাংলাদেশ এবং বঙ্গবন্ধু এক ও অভিন্ন। জাতির পিতার আদর্শ বাঙালিদের নিরন্তর অনুপ্রেরণার উৎস হিসেবে সবসময় কাজ করবে। শৈশব থেকেই শিশুদের প্রতি বঙ্গবন্ধুর দৃশ্যমান অকৃত্রিম ভালোবাসা পরিণত বয়সে তা মহান নেতার রাজনৈতিক দর্শন ও ‘মানুষের প্রতি ভালোবাসা’র মধ্য দিয়ে কীভাবে প্রতিফলিত হয় তার ওপর হাইকমিশনার আলোচনা করেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন হেড অব মিশন মোহাম্মদ শাহ ইকরামুল হক। এতে আরও বক্তব্য রাখেন ব্রিগেডিয়ার জেনারেল মো. নুরুল আনোয়ার ও মিশনের প্রথম সচিব  বিদোষ চন্দ্র বর্মন।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, মার্চ ১৯, ২০২০
টিআর/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa