ঢাকা, বুধবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

জাতীয়

সারাদেশে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০১ ঘণ্টা, মার্চ ১৭, ২০২০
সারাদেশে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন

ঢাকা: নানা আয়োজনের মধ্য দিয়ে সারাদেশে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপিত হয়েছে। 

বাংলানিউজের স্টাফ ও ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্টদের পাঠানো খবর: 

কিশোরগঞ্জ: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানিয়েছেন কিশোরগঞ্জবাসী।
 
মঙ্গলবার (১৭ মার্চ) কিশোরগঞ্জ শহরের জেলা মুক্তিযোদ্ধা সংসদ প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে হাজারো মানুষের ঢল নামে।

এদিন সকালে জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, মুক্তিযোদ্ধা, সরকারি বিভিন্ন দফতর, কিশোরগঞ্জ প্রেসক্লাব, আওয়ামী লীগসহ রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পুষ্পমাল্য অর্পণ করে।

এ সময় উপস্থিত ছিলেন-জেলা প্রশাসক (ডিসি) মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী, পুলিশ সুপার (এসপি) মো. মাশরুকুর রহমান খালেদ, জেলা আওয়ামী লীগ ও প্রশাসনের অন্যান্য কর্মকর্তা ও রাজনৈতিক দলের নেতারা।  

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন।  ছবি: বাংলানিউজজামালপুর: নানা কর্মসূচির মধ্য দিয়ে জামালপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপিত ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।

সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে শহরের ফৌজদারী মোড়ে ১০০ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা হয়। এ উপলক্ষে জেলা আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে।

সকাল ১০টায় জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক তার সম্মেলন কক্ষে ১০০ পাউন্ড ওজনের কেক কাটেন।

বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে দেওয়ানগঞ্জ পৌরসভা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বৃক্ষরোপণ ও পৌরবাসীর মাঝে গাছের চারা বিতরণ করা হয়।

চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গায় দিবসটি উপলক্ষে ভোরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন পুষ্পমাল্য অর্পণ করে।  

এরপর জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ গ্যালারির উদ্বোধন করা হয়। চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন ফিতা কেটে স্থিরচিত্রের গ্যালারি উন্মুক্ত করেন।  

পরে ডিসি সাহিত্য মঞ্চে কেক কাটা ও স্মরণিকা ‘শান্তি দূত’ এর মোড়ক উন্মোচন করা হয়।  

এসময় চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন, জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার, পুলিশ সুপার জাহিদুল ইসলাম, পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু প্রমুখ উপস্থিত ছিলেন।  

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন।  ছবি: বাংলানিউজচাঁদপুর: জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে চাঁদপুরে ৩১ বার তোপধ্বনি ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিনের শুভ সূচনা হয়।

মঙ্গলবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে শহরের অঙ্গীকার পাদদেশে পুষ্পস্তবক অর্পণ করে জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খানের নেতৃত্বে জেলা প্রশাসন, পুলিশ সুপার মো. মাহববুর রহমান এর নেতৃত্বে পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগ সভাপতি নাছির উদ্দিন আহম্মেদ ও সাধারণ সম্পাদক আবু নঈম দুলাল পাটওয়ারীসহ আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠন।

পাবনা: নানা আয়োজনের মধ্য দিয়ে পাবনায় উদযাপিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ।

সকালে পাবনা জেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ, জাতীয় পতাকা উত্তোলন ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়।  

সকালে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জেলা পরিষদের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন পাবনা সদর-৫ আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স, জেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল রহিম লাল, জেলা প্রশাসক কবীর মাহমুদ, পুলিশ সুপার শেখ রফিকুল ইসলামসহ আরো অনেকে।  

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে আলোচনা সভা।  ছবি: বাংলানিউজমেহেরপুর: মুজিববর্ষ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছে মেহেরপুর জেলা, গাংনী ও মুজিবনগর উপজেলা এবং  আওয়ামী লীগ নেতৃবৃন্দসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন।

সকাল ৬টা ১০ মিনিটে  ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে এ দিবসের কর্মসূচি শুরু হয়।

এদিকে সকাল ৮টার দিকে গাংনী উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে গাংনী বাসস্ট্যান্ড শহিদ রেজাউল চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে বিভিন্ন কর্মসূচি পালন করছে উপজেলা আওয়ামী লীগ।

এদিকে মুজিবনগর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মুজিবনগর কমপ্লেক্সের স্মৃতি সৌধে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা উসমান গনি। এসময় মুজিবনগর থানার ওসি আবুল হাশেমসহ আওয়ামী লীগ ও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক নেতারা উপস্থিত ছিলেন।

পটুয়াখালী: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদনসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পটুয়াখালীতে মুজিববর্ষের আনুষ্ঠানিকতা শুরু হয়।  

সকালে ডিসি মঞ্চে জাতীয় ও মুজিববর্ষের পতাকা, বেলুন, ফেস্টুন উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করেন সংসদ সদস্য কাজী কানিজ সুলতানা, জেলা প্রশাসক মতিউল ইসলাম চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ মইনুল হাসান ও স্থানীয় জনপ্রতিনিধি এবং রাজনৈতিক দলের নেতৃবৃন্দ।  

এর আগে সকাল সাড়ে ৭টায় বঙ্গবন্ধুর স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করে প্রশাসন, রাজনৈতিক দল এবং সর্বস্তরের জনগণ।  

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে বেলুন উড়ানো হচ্ছে।  ছবি: বাংলানিউজরাঙামাটি: স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সকাল থেকে রাজনৈতিক, সরকারি-বেসরকারি, স্বেচ্ছাসেবী সংগঠনগুলো মুজিববর্ষকে চিরস্মরণীয় করে রাখতে বঙ্গবন্ধুর স্মৃতি ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করেন।  

এরপর বেলুন ও পায়রা উড়িয়ে দিবসটির শুভ সূচনা করেন, রাঙামাটি আসনের সংসদ সদস্য ও রাঙামাটি জেলা আওয়ামী লীগের সভাপতি দীপংকর তালুকদার। এর আগে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।  

এদিকে রাঙামাটি পৌর আওয়ামী লীগের নেতৃত্বে রাঙামাটি শহরের বনরূপা এলাকায় বিনামূল্যে চক্ষু শিবিরের আয়োজন করা হয়।  

অপরদিকে চট্টগ্রাম-রাঙামাটি মোটর মালিক সমিতির আয়োজনে যাত্রীদের জন্য দিনব্যাপী ফ্রি সার্ভিসের ব্যবস্থা করা হয়েছে।  

বাগেরহাট: বাগেরহাটে নানা আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করা হয়েছে।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার সকাল ৮টায় কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে জেলা প্রশাসন, জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সরকারি বেসরকারি সংস্থা ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ। পরে বেলুন উড়ানো ও বিশেষ মোনাজাত করা হয়।  

সাভার (ঢাকা): যথাযোগ্য মর্যাদা এবং উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে সাভার সেনানিবাসে উদযাপিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস।  

মঙ্গলবার সকাল ৬টার দিকে সাভার সেনানিবাসের সেনাদের অংশগ্রহণে র‌্যালি ও বোর্ড মার্চ অনুষ্ঠিত হয়।  

এসময় অনুষ্ঠানে সব ইউনিটের নিজস্ব ব্যবস্থাপনায় বিশেষ আলোচনা অনুষ্ঠান ও ভিডিও এবং স্থিরচিত্র প্রদর্শন করা হয়।  

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলী।  ছবি: বাংলানিউজঠাকুরগাঁও: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন ঠাকুরগাঁওয়ের সর্বস্তরের মানুষ।  

সকালে জাতীয় পতাকা উত্তোলন শেষে জেলা পরিষদের ডাক বাংলো চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন।  

এসময় ঠাকুরগাঁও জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিম, পুলিশ সুপার মনিরুজ্জামান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সদর উপজেলার চেয়ারম্যান অরুনাংশু দত্ত টিটো, সাধারণ সম্পাদক মোশারুল ইসলাম সরকারসহ প্রমুখ 
উপস্থিত ছিলেন।  

পঞ্চগড়: হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান, বাঙালি জাতির গৌরব ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে পঞ্চগড়ে জেলা প্রশাসন ও জেলা আওয়ামী লীগের উদ্যোগে জাতির পিতার প্রতিকৃতিত্বে পুষ্পমাল্য অর্পণ ও কেক কেটে দিবসটির শুভ সূচনা করা হয়।  

এসময় পঞ্চগড় ১ আসনের সংসদ সদস্য মজাহারুল হক প্রধান জেলা প্রশাসক (ডিসি) সাবিনা ইয়াসমিন, পুলিশ সুপার (এসপি) ইফসুফ আলী, জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট সহ সরকারী কর্মকর্তা ও আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।  

বগুড়া: বগুড়ার আদমদীঘি উপজেলায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপিত ও জাতীয় শিশু দিবস পালন করা হয়েছে।
সকালে উপজেলা পরিষদ চত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বঙ্গবন্ধুর আত্মজীবন ও আদর্শের ওপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান সিরাজুল ইসলাম খান রাজু। আরও বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শহীদুল্লহ দেওয়ান, কৃষি কর্মকর্তা মিঠু চন্দ্র অধিকারিসহ প্রমুখ।

এছাড়াও বৃক্ষরোপণ করেছে সরকারি আজিজুল হক কলেজ শাখা ছাত্রলীগ।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলী।  ছবি: বাংলানিউজবাকৃবি (ময়মনসিংহ): বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বঙ্গবন্ধুর স্মৃতি চত্বরে দিনব্যাপী পুষ্পস্তবক অর্পণের ব্যবস্থা করে বিশ্ববিদ্যালয়ের জাতীয় দিবস উদযাপন কমিটি।

সকাল সাড়ে ৯টার দিকে বঙ্গবন্ধু স্মৃতি চত্বরে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান এবং উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান।  

পরে বিভিন্ন সময়ে বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক, সামাজিক, রাজনৈতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে।  

পিরোজপুর: সকাল ৯টায় সদর উপজেলা পরিষদের সামনের বঙ্গবন্ধু  ম্যুরালে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক আবু আলী মোহাম্মাদ সাজ্জাদ হোসেনসহ জেলা প্রশাসনের কর্মকর্তরা।  

পরে জেলা পুলিশ সুপার হায়াতুল ইসলাম খানের নেতৃত্বে জেলা পুলিশ, পিরোজপুরের পৌর মেয়র হাবিবুর রহমান মালেকের  নেতৃত্বে পৌরসভার কাউন্সিলর ও পৌর কর্মকর্তাসহ বিভিন্ন সরকারি অফিসের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তরা পুষ্পমাল্য অর্পণ করেন বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।  

এছাড়া সকাল ১০টায় জেলা সার্কিট হাউজের হল রুমে জেলা প্রশাসক আবু আলী মোহাম্মাদ সাজ্জাদ হোসেন ও জেলা পুলিশ সুপার মো. হায়াতুল ইসলাম খানের নেতৃত্বে কেক কেটে জন্মদিন উদযাপন করা হয়।  

কুষ্টিয়া: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে সকাল ৯টায় ডিসি কোর্ট চত্বরে বঙ্গবন্ধুর ভাস্কর্যে জেলা প্রশাসনের আয়োজনে বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন কুষ্টিয়ার জেলা প্রশাসক মো. আসলাম হোসেন ও পুলিশ সুপার তানভীর আরাফাত।  

এ সময় জেলা প্রশাসন, জেলা পুলিশ, জেলা আওয়ামী লীগ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড, কুষ্টিয়া প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক রাজনৈতিক সংগঠন বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করেন।  

ভোলা: ভোলায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন,  আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

আলোচনা সভায় সভাপতিত্ব করেন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি দোস্ত মাহামুদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,  জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব আবদুল মমিন টুলু।

টাঙ্গাইল: টাঙ্গাইলে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে।  

এ উপলক্ষে সকালে ৩১ বার তোপধ্বনি ও সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।  

পরে সকাল সাড়ে ৮টার দিকে শহরের শহীদ স্মৃতি পৌর উদ্যানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিত্বে জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক শহীদুল ইসলাম, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, জেলা আওয়ামী লীগ, প্রেসক্লাবসহ অন্যান্য সরকারি ও বেসরকারি দপ্তর এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পঅর্পণ করা হয়।  

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে র‌্যালি।  ছবি: বাংলানিউজফেনী:  পথশিশু ও গরিব অসহায়দের নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উদযাপন করেছে ফেনী সরকারি কলেজ ছাত্র সংসদ। ফেনী পৌর চত্বরে পথশিশুদের মধ্যে খাবার বিতরণ, শিক্ষা উপকরণ ও মাস্ক বিতরণ করেছেন তারা। অনুষ্ঠানের উদ্বোধন করেন ফেনী-২ আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী।

জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান, পুলিশ সুপার খোন্দকার নূরুন্নবী, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) কাজী মনিরুজ্জামান, ফেনী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রহমান বিকম, পৌর মেয়র হাজী আলাউদ্দিন, ফেনী সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর বিমল কান্তি পাল সহ রাজনৈতিক ও প্রশাসনিক ব্যক্তিবর্গ অনুষ্ঠানে শামিল হন।

এছাড়া মুজিববর্ষ উপলক্ষে বৃক্ষরোপণ এবং বঙ্গবন্ধুর রুহের আত্মার মাগফেরাত কামনায় দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে৷

খাগড়াছড়ি: র‌্যালি, আলোচনা সভা, কেক কাটাসহ নানা আয়োজনের মধ্য দিয়ে খাগড়াছড়িতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করা হয়েছে।

দিনটি উপলক্ষে মঙ্গলবার সকালে খাগড়াছড়ি পৌর টাউল হল চত্বরে স্থাপিত চেতনা মঞ্চে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়। দলীয় কার্যালয়ের সামনে থেকে জেলা আওয়ামী লীগের উদ্যোগে একটি র‌্যালি বের করা হয়। পরে দলীয় কার্যালয়ে ফিরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও কেক কাটা হয়।
 
এছাড়া খাগড়াছড়ি সদর হাসপাতালে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শরনার্থী পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্সে উদ্বোধন করা হয় বঙ্গবন্ধু কর্ণার।
 
এছাড়াও জেলার সব উপজেলাতে নানা আয়োজনের মধ্য দিয়ে দিনটি পালন করা হচ্ছে।
 
ঝালকাঠি: নানা কর্মসূচি আর উৎসবমূখর পরিবেশে ঝালকাঠিতে মুজিববর্ষের সূচনা ও উৎযাপিত হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। এ উপলক্ষে সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মো. জোহর আলী।

একই সময় পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন, জেলা আওয়ামী লীগ, জেলা মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষে কর্মকর্তা ও কর্মচারিরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে শহরের পৌর খেয়াঘাট এলাকায় বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত বদ্ধভূমি স্মৃতিস্তম্ভের সামনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

এছাড়া কেক কাটা, মিষ্ঠি বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রামাণ্য চিত্র প্রদর্শনীসহ দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে উৎযাপিত হচ্ছে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী।

এছাড়াও দেশের অন্যান্য জেলা এবং উপজেলাতে বিভিন্ন কর্মসূচি ও অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, মার্চ ১৭, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa