ঢাকা, মঙ্গলবার, ২০ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০, ১৩ জিলহজ ১৪৪১

জাতীয়

খুলনায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-১৭ ০৪:০১:০৩ পিএম
খুলনায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন

খুলনা: যথাযোগ্য মর্যাদায় বিভাগীয় শহর খুলনায় স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে।

মঙ্গলবার (১৭ মার্চ) সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে খুলনা মহানগর পুলিশ লাইনে তোপধ্বনির মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয় এবং সব সরকারি, আধা সরকারি, বেসরকারি ভবন ও শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

এছাড়া জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা, আলোকসজ্জা, ফজর নামাজের পর দুই হাজার তিনশ জন কোরআনে হাফেজের এক হাজার দুইশ কোরআন খতম শেষে বঙ্গবন্ধু, মহান মুক্তিযুদ্ধের শহীদ, ১৫ আগস্টের শহীদ ও করোনা ভাইরাস থেকে দেশবাসীকে হেফাজাতের লক্ষ্যে দোয়া অনুষ্ঠিত হয়।

সকাল ৮টায় বাংলাদেশ বেতার খুলনা কেন্দ্রে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জ্ঞাপন ও পুষ্পস্তবক অর্পণ এবং সার্কিট হাউস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

বাংলাদেশ বেতার খুলনা কেন্দ্রে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন খুলনা মহানগর ও জেলা মুক্তিযোদ্ধা সংসদ, খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, বিভাগীয় কমিশনার ড. মু আনোয়ার হোসেন হাওলাদার, ডিআইজি ড. খ মহিদ উদ্দিন, পুলিশ কমিশনার খন্দকার লুৎফুল কবির, জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন, খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, বিভাগীয় ও জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, সরকারি-বেসরকারি কর্মকর্তা, বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষকসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ।

বিভিন্ন মসজিদে মিলাদ-মাহফিল ও দোয়া অনুষ্ঠান এবং অন্য ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুর ছবি ও বাণীসমৃদ্ধ বৃহৎ আকারের ব্যানার ও ফেস্টুন দ্বারা খুলনা আঞ্চলিক তথ্য অফিস সজ্জিত করা হয় এবং দিবসটির তাৎপর্য তুলে ধরে সংক্ষিপ্ত আলোচনা শেষে দোয়া অনুষ্ঠিত হয়।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে খুলনায় আওয়ামী লীগের পক্ষ থেকে সকাল ৭টা ৩০ মিনিটে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, দলীয় কার্যালয়ে প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, সকাল ৮টায় খুলনা বেতারে বঙ্গবন্ধুর ভাস্কর্যে শ্রদ্ধা নিবেদন, সকাল ১০টায় দলীয় কার্যালয়ে কেক কাটা ও দোয়া মাহফিল, নগরের প্রত্যেক মসজিদে বিশেষ দোয়া, মন্দির, গীর্জা ও প্যাগোডায় বিশেষ প্রার্থনা, দিনব্যাপী দলীয় কার্যালয়সহ সব ইউনিট কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ প্রচার, দুস্থদের মধ্যে খাবার বিতরণ করা হয়।

খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উদযাপন হচ্ছে। এ উপলক্ষে সকাল ৯টায় শহীদ তাজউদ্দীন আহমদ প্রশাসন ভবনের সামনে উপাচার্য জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হয়।  

পরে উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। এছাড়া আলোচনা সভাসহ নানা কর্মসূচি পালন করা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে (খুকৃবি) আড়ম্বরপূর্ণভাবে পালন করা হয়েছে।

এ উপলক্ষে সকাল ১০টায় জাতীয় পতাকা উত্তোলনসহ কৃষিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানের ওপর নির্মিত ‘গানে গানে বঙ্গবন্ধু’ শীর্ষক গান প্রচারের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু করা হয়। পরে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. শহীদুর রহমান খানের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে জাতির পিতার জন্মদিনের কেক কেটে মুজিববর্ষের উদ্বোধন করেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

খুলনা মহানগর পুলিশ (কেএমপি), খুলনা কর অঞ্চল ও নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটি যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করে।

বঙ্গবন্ধুর জন্মদিনে খুলনা প্রেসক্লাব ও খুলনা সাংবাদিক উপনিয়নের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে পুষ্পমাল্য অর্পণ ও জন্মদিনের কেক কাটা হয়।

শিশু দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছে খুলনার কয়রা উপজেলার দক্ষিণ বেদকাশী ইউনিয়নের স্বেচ্ছাসেবী সংগঠন স্বাধীন সমাজকল্যাণ যুব সংস্থার সদস্যরা।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, মার্চ ১৭, ২০২০
এমআরএম/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa