পাহাড়ধসে প্রাণহানি এড়াতে প্রতিরোধ ব্যবস্থা নেওয়ার নির্দেশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় পাহাড়ধসে প্রাণহানি এড়াতে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে। আজ মঙ্গলবার চট্টগ্রাম জেলা প্রশাসকের সম্মেলনকে পাহাড় ধস সংক্রান্ত ভিজিল্যান্স কমিটির বৈঠকে এ নির্দেশ দেওয়া হয়। 

চট্টগ্রাম: পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় পাহাড়ধসে প্রাণহানি এড়াতে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে। আজ মঙ্গলবার চট্টগ্রাম জেলা প্রশাসকের সম্মেলনকে পাহাড় ধস সংক্রান্ত ভিজিল্যান্স কমিটির বৈঠকে এ নির্দেশ দেওয়া হয়।  

বৈঠকে বিভিন্ন পাহাড়ে ঝুঁকির মধ্যে বসবাসকারীদের নিরাপদ স্থানে সরিয়ে নিতে মাইকিং ও উদ্বুুদ্ধকরণ কর্মসূিচ নেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া যে কোনো দুর্যোগে আপদকালীন আশ্রয়কেন্দ্র হিসেবে প্রতিটি উপজেলায় একটি করে স্কুল প্রস্তুত রাখতে বলা হয়েছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এহছান-এ এলাহীর সভাপতিত্বে বৈঠকে বিভিন্ন উপজেলার ইউএনও সহ পরিবেশ অধিদফতরের পরিচালক, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা, বনবিভাগ, আনসার-ভিডিপি, ফায়ার সার্ভিস ও পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা এবং এনজিও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
 
এ প্রসঙ্গে অতিারক্ত জেলা প্রশাসক এহছান-এ এলাহী বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডি-কে বলেন, ‘চলতি বর্ষা মৌসুমে পাহাড় ধসে প্রাণহানি এড়াতে মাইকিং বা মোটিভেশনাল কার্যক্রমের মাধ্যমে পাহাড়ে ঝুঁকির মধ্যে বসবাসকারীদের সরিয়ে নিতে বলেছি। বনবিভাগকে এসব পাহাড়ে গাছ লাগানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছে।’
 
এদিকে, পাহাড় ধস সংক্রান্ত দুর্যোগ মোকাবেলায় জেলা প্রশাসকের কার্যালয়সহ ত্রাণ ও পুনর্বাসন অফিস, ফায়ার সার্ভিস এবং পুলিশ সুপারের কার্যালয়ে নিয়ন্ত্রণকক্ষ খোলা হয়েছে।

চট্টগ্রামের ১৪টি উপজেলার মধ্যে সীতাকুন্ড উপজেলার সাতটি ইউনিয়ন- সীতাকুন্ড, বারৈয়ারঢালা, বাঁশবাড়িয়া, বাড়বকুণ্ড, সোনাইছড়ি, ভাটিয়ারী, সলিমপুর, বোয়ালখালি উপজেলার শ্রীপুরের খরণদ্বীপ, রাঙ্গুনিয়া উপজেলার হোসনাবাদ, পারুয়া ও রাঙ্গুনিয়া পৌরসভা এলাকাসহ হাটহাজারী ও মীরসরাই উপজেলার বেশকিছু পাহাড়ী অঞ্চলকে বসবাসের জন্য ঝুকিপূর্ণভাবে চিহ্নিত করা হয়েছে বলে জানিয়েছে জেলা ত্রাণ ও পুনর্বাস অফিস।

অন্যদিকে, চট্টগ্রাম মহানগরীতেও বিভিণœ পাহাড়ের নীচে ঝুকিপূর্ণভাবে বসবাসকারীদের সচেতন করতে সিটি কর্পোরেশনের ভিজিল্যান্স টিম কাজ শুরু করেছে।
   
বাংলাদেশ স্থানীয় সময় ১৯৪৮ ঘণ্টা, ২২ জুন ২০১০
প্রতিনিধি/এএইচএস/ জেএম

Nagad
প্রভাতী ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা
নিউইয়র্কে পাঠাওয়ের সহ-প্রতিষ্ঠাতা ফাহিম খুন
ছোটপর্দায় আজকের খেলা
কথায় কথায় অনলাইনে খাবার অর্ডার করেন, নিরাপদ তো? 
শীর্ষ চারের লড়াইয়ে এগিয়ে গেল চেলসি


এন্ড্রু কিশোরের শেষকৃত্যানুষ্ঠান শুরু, চলছে প্রার্থনা
বার বার অবস্থান পরিবর্তন, দালালের সহায়তায় দেশত্যাগের চেষ্টা
স্বাস্থ্যবিধি মেনেই চলছে ব্যাংকের কার্যক্রম
করোনা: চট্টগ্রামে নতুন শনাক্ত ১৬৭
খুলনায় দিয়াশলয় নিয়ে মারামারিতে যুবক নিহত