চুয়াডাঙ্গায় চলছে ইজিবাইক মালিক-শ্রমিকদের ধর্মঘট

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইজিবাইক মালিক-শ্রমিকদের ধর্মঘট। ছবি: বাংলানিউজ

walton

চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গার প্রধান সড়কগুলো থেকে অযান্ত্রিক যানবাহন উচ্ছেদের প্রতিবাদে জেলার চারটি উপজেলাতে একযোগে লাগাতার ধর্মঘট শুরু করেছে ইজিবাইক মালিক-শ্রমিকরা।

শনিবার (১৫ ফেব্রুয়ারি) সকাল থেকে এ ধর্মঘট পালন করা হচ্ছে। ধর্মঘট চলাকালে শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলোতে অবস্থান নিয়ে পিকেটিং করতে দেখা গেছে শ্রমিকদের। এ সময় ভাঙচুর করা হয় কয়েকটি ইজিবাইক। এতে আহত হয়েছেন বেশ কয়েকজন। 

এদিকে ইজিবাইক শ্রমিকদের আকস্মিক ধর্মঘটে চরম দুর্ভোগে পড়েছেন শহরবাসী। নির্ধারিত গন্তব্যে যাওয়ার জন্য রওনা দিয়ে যেতে না পেরে বিপাকে পড়তে হয় শত শত যাত্রী সাধারণকে। সবচেয়ে বেশি দুর্ভোগে পড়তে দেখা গেছে এসএসসি পরীক্ষার্থীদের। তাদের পরীক্ষা কেন্দ্রে যেতে অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হয়েছে। অনেকে নির্ধারিত সময়ে কেন্দ্রে ঢুকতে পারেনি। তবে এ সুযোগে কিছু রিকশাচালক কয়েকগুণ বেশি ভাড়া দাবি করেন। 

আগে থেকে কোনো ঘোষণা ছাড়াই হঠাৎ করে ইজিবাইক বন্ধে ক্ষোভ প্রকাশ করেছেন শহরবাসী ও যাত্রী সাধারণ। তারা দ্রুত এর প্রতিকার দাবি করেছেন। 

ইজিবাইক মালিক শ্রমিক সমিতির সভাপতি মুনতাজুর রহমান বলেন, চুয়াডাঙ্গার চারটি উপজেলাতে প্রায় ২০ হাজার ইজিবাইক আছে। অনেক শিক্ষিত বেকার চাকরি না পেয়ে স্থানীয় এনজিও থেকে ঋণ নিয়ে ইজিবাইক কিনে সংসার পরিচালনা করছেন। কিন্তু স্থানীয় প্রশাসন ইজিবাইককে অবৈধ যান ঘোষণা করে সড়ক থেকে উচ্ছেদের ঘোষণা দিয়েছেন। এর প্রতিবাদে আমরা রাস্তায় নামতে বাধ্য হয়েছি। 

প্রসঙ্গত, গত ১০ ফেব্রুয়ারি চুয়াডাঙ্গার পুলিশ প্রশাসন চার দিনের আল্টিমেটাম দিয়ে চুয়াডাঙ্গার সড়কগুলো থেকে অযান্ত্রিক সব ধরনের যান উচ্ছেদের ঘোষণা দেয়। এরই প্রতিবাদে ইজিবাইক মালিক শ্রমিকরা লাগাতার ধর্মঘট পালন করছেন। 

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২০
আরএ

ক্লিক করুন, আরো পড়ুন: চুয়াডাঙ্গা
লাম্পি স্কিন রোগে ২০ গরুর মৃত্যু, দিশেহারা খামারিরা
আগরতলায় ঘূর্ণিঝড়ে ব্যাপক ক্ষতি
আম্পানে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ দ্রুত মেরামত করা হবে
অপ্রয়োজনে ঘোরাঘুরি না করতে তথ্যমন্ত্রীর অনুরোধ
নিয়ম মেনে সীমিত অফিস ১৫ জুন পর্যন্ত, অন্য নিষেধাজ্ঞা বহাল


দুর্যোগে নিরাপদ দূরত্বে অবস্থান করা বিএনপির রাজনীতি
ঢাকা ছাড়লেন ১৭০ ভারতীয় নাগরিক
কুষ্টিয়ায় ৭২ মিলিমিটার বৃষ্টিপাত, ফসলের ক্ষতি
১২টি করোনা টেস্টিং বুথ বসানোর উদ্যোগ মেয়র নাছিরের
আড়াইহাজারে দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ একজন নিহত