ঢাকা, বৃহস্পতিবার, ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০, ১৫ জিলহজ ১৪৪১

জাতীয়

ভালোবাসা দিবসে ফুলে ফুলে ছেয়ে গেছে ঝালকাঠি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২০
ভালোবাসা দিবসে ফুলে ফুলে ছেয়ে গেছে ঝালকাঠি ভালোবাসা দিবসে ফুলে ফুলে ছেয়ে গেছে ঝালকাঠি।

ঝালকাঠি: বিশ্ব ভালোবাসা দিবস ও পহেলা ফাল্গুন একইসঙ্গে হওয়ায় এবছর একটু ভিন্ন মাত্রা যোগ হয়েছে এ দিনটিতে। শহরের ফুলের দোকানগুলো ছেয়ে গেছে রঙিন ফুলে।

শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) ভালোবাসা দিবস ও পহেলা ফাল্গুন উপলক্ষে ঝালকাঠিতে অন্য বছরগুলোর চেয়ে ফুল কয়েকগুণ বেশি বিক্রি হচ্ছে। দাম বেশি হলেও প্রিয়জনকে ফুলেল শুভেচ্ছা জানাতে কার্পণ্য নেই কাছের মানুষের।

বিশেষ করে প্রেমিক জুটির। দিবসটি উপলক্ষে মাসখানেক আগে থেকেই চাহিদা অনুযায়ী ফুলের অর্ডার দেয় শহরের দোকানগুলো।

তবে অন্য বছরের তুলনায় এবার কয়েকটি প্রাকৃতিক জলোচ্ছ্বাস ও পাতা পঁচা রোগে আক্রান্ত হওয়ায় ফুলের দামটা একটু বেশি বলে জানিয়েছেন বিক্রেতারা। মৌসুমের পাঁচ টাকার প্রতি গোলাপ বিক্রি হচ্ছে ৪০ টাকা করে। জারভারা, গোলাপ, চন্দ্রমল্লিকা, গ্যালোডি, সিপসি ও রজনী ফুলটাই বেশি বিক্রি হয়। আর তাও ৩০/৪০ টাকায় বিক্রি হচ্ছে।

পুষ্পকুঞ্জের সত্ত্বাধিকারী মো. সজল হাওলাদার জানান, অন্য সময়ের চেয়ে চাহিদা অধিক থাকায় বেশি দামেই আমাদের ফুল কিনতে হয়েছে। তার ওপরে আবার ফুলগাছ পোকায় আক্রান্ত হওয়ায় দামটা কয়েক গুণ হয়েছে।

কামিনী পুষ্টকুঞ্জের মালিক ইকবাল হোসেন বলেন, দাম বেশি থাকায় আমরাও সন্তুষ্ট নই। তবু ক্রেতাদের ভিড় পড়ে গেছে। আমরা চেষ্টা করছি ক্রেতাদের চাহিদা অনুযায়ী ফুল বিক্রি করতে। কয়েকজন অব্যবসায়ী লোক এ ব্যবসায় ঢুকে মৌসুমি ফুল বিক্রি করার আগেই বেশি দামে ফুল কিনে কৃত্রিম সংকট তৈরি করে। আমাদের তাদের কাছ থেকে ফুল কিনে বিক্রি করতে হয়। সরাসরি বাগান মালিক থেকে ফুল কিনতে পারলে এত বেশি দাম দিয়ে কিনতে হতো না।

রোজা ফুলঘরের সত্ত্বাধিকারী মো. মতিউর রহমান বলেন, ফুলের সবচেয়ে বড় মৌসুম এটি। এ মৌসুমে একটি চক্র দাদন দিয়ে ফুল স্টক করে রাখে। তাদের কাছ থেকে চড়া দামে ফুল কিনে বিক্রি করতে হয়। তাই অন্য সময়ের চেয়ে এ সময়ে দামটা বেশি হয়। প্রায় ২০/২৫ হাজার টাকার ফুল বিক্রি হবে বলে ধারণা করা হচ্ছে। বাংলাদেশে একমাত্র যশোরেই ফুল বাণিজ্যিকভাবে বিক্রি হয়। তাই তারা এক টাকার মাল পাঁচ টাকায় বিক্রি করে।

তবু উৎসব ঘিরে ফুলের ব্যাপক কদর। দোকানে দোকানে ক্রেতাদের ভিড় পড়ে গেছে। সব মিলিয়ে ভালোবাসা দিবস ও পহেলা ফাল্গুনে ফুলে ফুলে ছেয়ে গেছে ঝালকাঠি।

বাংলা‌দেশ সময়: ১২৫৫ ঘণ্টা, ফেব্রুয়া‌রি ১৪, ২০২০
এমএস/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa