সড়ক নির্মাণে বেসিক ফাউন্ডেশনের ওপর গুরুত্বারোপ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংসদীয় কমিটি।

walton

ঢাকা: দেশে টেকসই সড়ক নির্মাণে রাস্তার বেসিক ফাউন্ডেশনের ওপর গুরুত্বারোপ করেছে সংসদীয় স্থায়ী কমিটি। সেইসঙ্গে গাড়ি চলাচলে সামঞ্জস্যপূর্ণ মানসম্মত সড়ক নির্মাণের সুপারিশ করা হয়।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক এ সুপারিশ করা হয়। 

জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি খন্দকার মোশাররফ হোসেন। 

বৈঠকে কমিটির সদস্য ও স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম, মো. মসিউর রহমান রাঙ্গা, শেখ আফিল উদ্দিন, রেবেকা মমিন, রাজী মোহাম্মদ ফখরুল, মো. শাহে আলম, মো. ছানোয়ার হোসেন ও আব্দুস সালাম মূর্শেদী অংশগ্রহণ করেন। জাতীয় সংসদ সচিবালয়ের এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বৈঠকে দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনাল ম্যাচে ভারতকে পরাজিত করে শিরোপা লাভ করায় বাংলাদেশ ক্রিকেটদলকে অভিনন্দন জানানো হয়।

কমিটি ব-দ্বীপ বেষ্টিত দেশে টেকসই সড়ক নির্মাণে রাস্তার বেসিক ফাউন্ডেশনের ওপর গুরুত্বারোপ করে। গাড়ি চলাচলে সামঞ্জস্যপূর্ণ মানসম্মত সড়ক নির্মাণের সুপারিশ করা হয়।

বৈঠকে আইডি নম্বর ব্যতীত কোনো রাস্তার অনুমোদন না দেওয়া এবং নতুন আইডি নম্বর প্রদানে যাচাই-বাছাইয়ের ওপর গুরুত্ব দেওয়ার সুপারিশ করা হয়।

এছাড়া ঠিকাদারদের মাননিয়ন্ত্রণ করা, রাস্তা নির্মাণে সংশ্লিষ্টদের প্রশিক্ষণ দেওয়া এবং উপজেলা পর্যায়ে প্রকৌশলীদের গাড়ি দেওয়ার জন্য পরামর্শ দেওয়া হয়। 

কমিটি হাট-বাজারগুলোতে এ মন্ত্রণালয়ের আওতায় বহুতল ভবন নির্মাণের জন্য নতুন আইন করার লক্ষ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে এ বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণের সুপারিশ করে।

এ সময় বৈঠকে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২৩২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২০
এসকে/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: সংসদ অধিবেশন
সিলেটে র‌্যাব’র ১২ সদস্যসহ আক্রান্ত আরো ৯১ জন
১১ পুলিশ সদস্যসহ বরিশালে আরো ৬৪ জনের করোনা শনাক্ত
রাজশাহী সিটিতে ৬ করোনা রোগী শনাক্ত
শ্রীমঙ্গল বিএমএ’র উদ্যোগে প্রধানমন্ত্রীর তহবিলে অনুদান
লিবিয়ার ঘটনায় কিশোরগঞ্জে ২ আসামির জবানবন্দি


বিকাশের ব্যবস্থাপনায় প্রধানমন্ত্রীর তহবিলে ৫০টি ভেন্টিলেটর
ঈশ্বরদীতে সেভেনআপ ভেবে কীটনাশক পানে দুই সহোদর বোনের মৃত্যু
খুলনায় করোনা সংক্রমণে রেকর্ড, একদিনে ৩৫ জন আক্রান্ত
বাংলালিংকের উদ্যোগে অনলাইনে 'স্টে-হোম-কনসার্ট'
বাস কাউন্টারে যাত্রীর মৃত্যু