১৮০০ মাদ্রাসায় মুক্তিযুদ্ধ কর্নার নির্মাণ করা হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতীয় সংসদের অধিবেশনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

walton

জাতীয় সংসদ ভবন থেকে: মুজিববর্ষ ২০২০ উপলক্ষে নির্বাচিত মাদ্রাসাগুলোর উন্নয়ন প্রকল্পের আওতায় এক হাজার আটশ’ মাদ্রাসায় মুক্তিযুদ্ধ কর্নার নির্মাণ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য মোছা. শামীমা আক্তার খানমের টেবিলে উত্থাপিত লিখিত প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব তথ্য জানান। অধিবেশনে সভাপতিত্ব করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

শিক্ষামন্ত্রী বলেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আওতায় সব মাদ্রাসায় ২০২০ সালে মুজিববর্ষ উপলক্ষে জাতীয় কর্মসূচির আলোকে বিভিন্ন কর্মসূচি পালনে ইতোমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে।

কিশোরগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নূর মোহাম্মদের প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী বলেন, দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণার জন্য ২০১৯-২০ অর্থবছরে প্রায় একশ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, বর্তমান সরকারের আমলে শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে নতুন প্রজন্মকে গুনগত মানসম্পন্ন শিক্ষায় শিক্ষিত করে এবং বর্তমান প্রতিযোগিতাপূর্ণ বিশ্বের সঙ্গে সঙ্গতি রেখে সমমানের উচ্চশিক্ষা, জ্ঞান-বিজ্ঞান, তথ্য-প্রযুক্তি ও দক্ষতায় গড়ে তোলার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উচ্চশিক্ষা ক্ষেত্রে গবেষণায় গৃহীত পরিকল্পনার আওতায় অভাবনীয় সাফল্য অর্জিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণা কাজে নিয়োজিত থাকার জন্য ২০১৯-২০ অর্থবছরে ৯৮ কোটি ১৬ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

বরিশাল-২ আসনের সংসদ সদস্য মো. শাহে আলমের প্রশ্নের উত্তরে দীপু মনি বলেন, বিশ্ববিদ্যালয়সমুহের শ্রেণিকক্ষে শিক্ষাদান মনিটরিং এবং শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়ার জন্য ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয় এবং ৫৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ‘ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল’ প্রতিষ্ঠা করা হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের মাধ্যমে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহের গ্র্যাজুয়েট ট্রেনিং ইনস্টিটিউট পরিচালিত ফাউন্ডেশন ট্রেনিং ফর ইউনিভার্সিটি টিচার্স প্রশিক্ষণ কোর্সের ব্যবস্থা করা হয়েছে।

এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন সব আঞ্চলিক অফিস, জেলা শিক্ষা অফিস এবং উপজেলা শিক্ষা অফিসের কর্মকর্তারা নিয়মিত শিক্ষা প্রতিষ্ঠান ও শ্রেণি কক্ষে পাঠদান তাৎক্ষণিক পরিদর্শন করছেন।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২০
এসই/এফএম

ক্লিক করুন, আরো পড়ুন: সংসদ অধিবেশন
শেবামেকে করোনা ল্যাব, বুধবার শুরু হচ্ছে প্রশিক্ষণ-টেস্ট 
যাত্রাবাড়ীতে কর্মহীন মানুষের মধ্যে যুবলীগের ত্রাণ বিতরণ
করোনা সেবা দেওয়া স্বাস্থ্যকর্মীদের জন্য পুরস্কার ঘোষণা
চলে গেলেন রিয়াল, বার্সা, অ্যাতলেটিকোর সাবেক কোচ অ্যান্টিচ
করোনা: বরিশাল জেলায় প্রবেশে নিষেধাজ্ঞা


সাজেকে ‘হাম-রবেলা’ টিকা ক্যাম্পেইন শুরু
ত্রিপুরায় করোনায় আক্রান্ত একজন শনাক্ত
বিনিয়োগ বাড়লেও ইপিজেডে কমেছে জনবল
করোনা: লালমনিরহাটে বেগুনের কেজি ২ টাকা!
হাসপাতাল থেকে ফিরিয়ে দেওয়ায় রাস্তায় ইজিবাইকে জন্ম নিলো শিশু