দেশজুড়ে প্রাথমিকে শিক্ষকের শূন্যপদ ২৯ হাজার: প্রতিমন্ত্রী 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংসদে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। ফাইল ফটো

walton

জাতীয় সংসদ ভবন থেকে: সারাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালগুলোর প্রায় ২৮ হাজার ৮৩২ জন শিক্ষকের পদ শূন্য রয়েছে। এর মধ্যে প্রধান শিক্ষকের শূন্যপদের সংখ্যা ৭ হাজার ১৮টি। আর সহকারী শিক্ষকের শূন্যপদ ২১ হাজার ৮১৪ জন। সহকারী শিক্ষকের শূন্যপদ পূরণে ইতোমধ্যে চূড়ান্ত নির্বাচিত প্রার্থীদের যোগদানের জন্য পরিপত্র জারি করার হয়েছে।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মো. মামুনুর রশীদ কিরণের টেবিলে উত্থাপিত লিখিত প্রশ্নের উত্তরে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এসব তথ্য জানান।

অধিবেশনে সভাপতিত্ব করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, দেশের ৬৪টি জেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের ৭ হাজার ১৮টি পদ শূন্য রয়েছে। এরমধ্যে পদোন্নতি যোগ্য শূন্যপদ ৪ হাজার ১৬৬টি, সরাসরি নিয়োগের যোগ্য শূন্যপদ ২ হাজার ৮৫২টি।

আর ২৫ শতাংশ বা সরাসরি নিয়োগের জন্য ৩৭ তম বিসিএস থেকে নিয়োগের জন্য ২০১৯ সালের ২৬ জন প্রয়োজনীয় তথ্য বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের নির্ধারিত ফরমে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে জানান তিনি। 

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষকদের প্রধান শিক্ষক পদে পদোন্নতির বিষয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা-২০১৩, অধিগ্রহণকৃত বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক (চাকরির শর্তাদি নির্ধারণ) বিধিমালা-২০১৩ ও নন ক্যাডার কর্মকর্তা-কর্মচারী জ্যেষ্ঠতা ও পদোন্নতি বিধিমালা-২০১১ নীতিমালা অনুযায়ী প্রধান শিক্ষক পদে পদোন্নতি দেওয়া হয়েছে। তবে আদালতে মামলা থাকায় প্রধান শিক্ষক পদে পদোন্নতি বন্ধ রয়েছে। তবে জ্যেষ্ঠ সহকারী শিক্ষককে প্রধান শিক্ষকের চলতি দায়িত্ব দেওয়া হচ্ছে। 

প্রতিমন্ত্রী জানান, ৬১টি জেলায় সহকারী শিক্ষকের ১৮ হাজার ১৪৭ টি পদ পূরণের জন্য ২০১৯ সালের ২৪ ডিসেম্বর চূড়ান্তভাবে নির্বাচিতদের নিয়োগপত্র জারি করা হয়েছে। যথাশিগগির এসব শিক্ষক কর্মস্থলে যোগ দেবেন। 

এছাড়া তিন পার্বত্য জেলায় জেলা পরিষদের তত্ত্বাবধানে স্থানীয়ভাবে শিক্ষক নিয়োগ করা হয় বলে জানান তিনি। 

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২০
এসই/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন: সংসদ অধিবেশন
Nagad
স্বাস্থ্যবিধি অনুযায়ী প্রস্তুত বরিশাল বিমানবন্দর
রাজধানীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১
দিনাজপুরে আরও ৩৩ জনের করোনা শনাক্ত
সরকারের কাছে বিনামূল্যে সুরক্ষা সামগ্রী বিতরণের দাবি
করোনায় ২৪ ঘণ্টায় ৩০ মৃত্যু, শনাক্ত ২৬৮৬


নিজেদের সফলতা নেই বলেই অতীতের কাসুন্দি: রিজভী
গাজীপুরে সংঘর্ষে দুই বাস পুকুরে, এক নারী নিহত
মাধবপুরে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেলের ২ আরোহী নিহত
ওয়েট ব্লু রপ্তানি হলে চামড়ায় ‘সুদিন ফিরবে’
অর্থনৈতিক প্রতিবন্ধকতা গণতান্ত্রিক চর্চায় প্রভাব ফেলবে