নিয়োগ পরীক্ষার আবেদন ফি কমানোর দাবিতে জাবিতে বিক্ষোভ

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিক্ষোভ মিছিল, ছবি: বাংলানিউজ

walton

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): সব নিয়োগ পরীক্ষার আবেদন ফি কমানোর দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ব্যানারে বিক্ষোভ মিছিল শুরু করেন তারা। মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মুরাদ চত্বরে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে সম্পন্ন হয়।

সমাবেশে বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ৪২তম ব্যাচের শিক্ষার্থী আবু সাঈদ বলেন, বিশ্ববিদ্যালয় পড়ুয়া মেধাবী শিক্ষার্থীদের অধিকাংশ গ্রামের কৃষক ও শ্রমিকদের সন্তান। আবেদন ফি অতিরিক্ত হওয়ায় পড়ালেখা শেষ করেও তারা চাকরির জন্য আবেদন করতে পারছে না। অনতিবিলম্বে বেসরকারি ব্যাংকগুলোর মতো সব চাকরির আবেদন ফি ফ্রি করতে হবে। অন্যথায় আবেদন ফি কমিয়ে ২শ টাকার মধ্যে আনতে হবে। তাহলে দরিদ্র মেধাবী এসব শিক্ষার্থীরা চাকরির জন্য আবেদন করতে পারবেন।

কর্মসূচির মুখপাত্র ও বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের ৪২তম ব্যাচের শিক্ষার্থী শাকিল উজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ ডিগ্রি অর্জন করার পরে চাকরির আবেদন করতে গিয়ে আমাদের প্রতারণার শিকার হতে হচ্ছে। অতিরিক্ত আবেদন ফি নির্ধারণ করায় গরিব শিক্ষার্থীরা সব চাকরিতে আবেদন করতে পারছেন না।

এদিকে উন্নত বিশ্বে যেখানে সরকার থেকে বেকারদের ভাতা দেওয়া হয় সেখানে আমাদের দেশে চাকরির পরীক্ষার নামে বেকারদের কাছ থেকে অতিরিক্ত টাকা হাতিয়ে নেওয়া হচ্ছে। অনতিবিলম্বে আবেদন ফি সহনীয় পর্যায়ে কমিয়ে আনতে হবে। সব ধরনের নিয়োগে আবেদন ফি ২শ টাকার বেশি নেওয়া যাবে না। এ দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো।

বাংলাদেশ সময়: ১৫০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২০
এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
লকডাউনের মাঝেও মে মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ২৯২ জন
সিলেটে র‌্যাব’র ১২ সদস্যসহ আক্রান্ত আরো ৯১ জন
১১ পুলিশ সদস্যসহ বরিশালে আরো ৬৪ জনের করোনা শনাক্ত
রাজশাহী সিটিতে ৬ করোনা রোগী শনাক্ত
শ্রীমঙ্গল বিএমএ’র উদ্যোগে প্রধানমন্ত্রীর তহবিলে অনুদান


লিবিয়ার ঘটনায় কিশোরগঞ্জে ২ আসামির জবানবন্দি
বিকাশের ব্যবস্থাপনায় প্রধানমন্ত্রীর তহবিলে ৫০টি ভেন্টিলেটর
ঈশ্বরদীতে সেভেনআপ ভেবে কীটনাশক পানে দুই সহোদর বোনের মৃত্যু
খুলনায় করোনা সংক্রমণে রেকর্ড, একদিনে ৩৫ জন আক্রান্ত
বাংলালিংকের উদ্যোগে অনলাইনে 'স্টে-হোম-কনসার্ট'