২০২৪ সালের মধ্যে ৩১টি মিশনে চ্যান্সারি ও রাষ্ট্রদূত ভবন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংসদ ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

walton

ঢাকা: ২০২৪ সালের মধ্যে বিশ্বের ৩১টি মিশনে চ্যান্সারি ও রাষ্ট্রদূত ভবন নির্মাণ করা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

রোববার (০২ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে ঢাকা-২০ আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য বেনজীর আহমেদের টেবিলে উত্থাপিত প্রশ্নের লিখিত উত্তরে পররাষ্ট্রমন্ত্রী এ তথ্য জানান।

মোমেন বলেন, যেসব দেশে বাংলাদেশের চ্যান্সারি কমপ্লেক্স নির্মাণের প্রয়োজনীয়তা রয়েছে সেসব দেশে চ্যান্সারি কমপ্লেক্স নির্মাণ/ক্রয়ের নিমিত্তে স্ট্যান্ডার্ড ডিজাইনভিত্তিক একটি বৃহৎ পরিকল্পনা প্রণয়ন করে পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে।
 
বিদেশে বাংলাদেশ মিশনগুলোর প্রস্তাব এবং দূতাবাসগুলোর কূটনৈতিক গুরুত্ব বিবেচনায় পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশের নিজস্ব জমিতে ভবন নির্মাণ/নিজস্ব জমি না থাকলে জমি ক্রয় করে ভবন নির্মাণ/আর্থিকভাবে সাশ্রয়ী হলে জমিসহ তৈরি ভবন ক্রয়ের জন্য একটি তালিকা প্রণয়ন করা হয়েছে। ২০১৬ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত তিনটি পর্যায়ে তা বাস্তবায়ন করা হচ্ছে। এ সময়ের মধ্যে ৩১টি মিশনে নিজস্ব চ্যান্সারি ও রাষ্ট্রদূত ভবন নির্মাণ/ক্রয়ের পরিকল্পনা রয়েছে। এরইমধ্যে প্রথম পর্যায়ে রিয়াদ ও টোকিওতে নিজস্ব চ্যান্সারি ও রাষ্ট্রদূত ভবন নির্মাণ সমাপ্ত হয়েছে।

কোপেনহেগেন, রোম, লস অ্যাঞ্জেলেসে চ্যান্সারি ভবন ও রাষ্ট্রদূত ভবন ক্রয় করা হয়েছে। আঙ্কারা, বন্দরসেরি বেগওয়ান, ইসলামাবাদ, থিম্পু, বার্লিন, রিয়াদ ও জেদ্দাতে নিজস্ব জমিতে ভবন নির্মাণের প্রকল্প চলমান রয়েছে।

 আরও পড়ুন>> ডিজেল পাচাররোধে নজরদারি বাড়ানো হয়েছে

এছাড়াও লিসবন, ভিয়েনা, এথেন্স, কায়রো, হেগ, পুত্রজায়া, ক্যানবেরা, বেইজিংসহ আরও কয়েকটি স্থানে প্রকল্প গ্রহণ ও তৈরি ভবন/জমি ক্রয়ের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে বলে সংসদে জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০২০
এসই/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: সংসদ অধিবেশন
করোনায় অর্থনীতির প্রভাব নিয়ে সর্তক করলেন প্রধানমন্ত্রী
যাত্রী পারাপার বন্ধ, সুনসান কাঁঠালবাড়ী ফেরিঘাট এলাকা
চার কার্যক্রম নিয়ে প্রধানমন্ত্রীর কর্মপরিকল্পনা ঘোষণা
যথাযথ ব্যবস্থা নেওয়ায় দেশের পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে
যথাযথ ব্যবস্থা নেওয়ায় দেশের পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে


করোনা: বেলারুশ প্রিমিয়ার লিগ বন্ধ করবে না কর্তৃপক্ষ
সরকারি নিষেধাজ্ঞা অমান্য করায় সৈয়দপুরে ২ নৈশকোচ জব্দ 
শেবাচিমে করোনা সন্দেহে ২৪ ঘণ্টায় ৮ রোগী ভর্তি
কমলনগরে ৬ জেলের জরিমানা
যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যে রেকর্ড মৃত্যু, কমেছে স্পেনে