‘করোনা ভাইরাস রোধে প্রবেশদ্বারে স্ক্যানার বসানো হয়েছে’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ফাইল ফটো

walton

জাতীয় সংসদ ভবন থেকে: করোনা ভাইরাস প্রতিরোধে স্থল, নৌ ও বিমানবন্দরে থার্মাল স্ক্যানার বসানো হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। এ পরিস্থিতি মোকাবেলায় প্রয়োজনীয় জনবলও বাড়ানো হয়েছে। 

রোববার (২৬ জানুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে স্বাস্থ্যমন্ত্রী এ কথা জানান।

এর আগে বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যক্রম শুরু হয়। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা ভাইরাসে ইতোমধ্যে চীনে কয়েকজন মারা গেছেন। এই করোনা ভাইরাস রোধে আমরা সি পোর্ট, ল্যান্ড পোর্ট এবং এয়ারপোর্টে স্ক্যানার বসিয়েছি, জনবল বৃদ্ধি করেছি। যে কোন যাত্রী আসলে স্ক্যানারের মাধ্যমে আসলে, তাকে আমরা সনাক্ত করতে পারব। তার শরীরের তাপমাত্রার পরিমাপের মাধ্যমে।

পড়ুন>>ভোটার তালিকা হালনাগাদে সময় বাড়িয়ে বিল পাস

জাহিদ মালেক বলেন, করোনা ভাইরাস রোধে আমরা জনসচেতনা সৃষ্টির ব্যবস্থা নিয়েছি। আন্তঃমন্ত্রণালয় সভা ডেকেছি। বিমানবন্দরে যারা প্লেনে আসবেন তাদের একটা ফরম দেওয়া হবে, যে ফরম তাদের পূরণ করতে হবে এবং একটি কার্ডও সঙ্গে নিয়ে যাবেন যাত্রীরা।

‘যাতে পরবর্তীকালে তিনি যদি অসুস্থ হয়ে পড়েন, তাহলে তাকে আমরা শনাক্ত করতে পারবো সহজে। ইতোমধ্যে ট্রিটমেন্টের ব্যবস্থা করেছি, করেনটাইন এরিয়াও তৈরি করেছি। সারাদেশে এই নির্দেশনা দিয়েছি।’

ডেঙ্গু জ্বর ভবিষ্যতে যাতে ছড়িয়ে না পরে সেজন্য সিটি করপোরেশনগুলোর মেয়রদের এখন থেকেই মশার ওষুধ ছিটানোর আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী। 

তিনি বলেন, আমরা ডেঙ্গু সফলভাবে মোকাবিলা করেছি। আমরা এক লাখ ডেঙ্গু রোগীকে চিকিৎসা দিয়েছি। ১০ লাখ মানুষের রক্ত পরীক্ষা করেছি। আগামীতে যাতে ডেঙ্গুর বিস্তার না ঘটে সেজন্য সিটি করপোরেশন থেকে ওষুধ স্প্রে করতে হবে।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২০
এসকে/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন: সংসদ অধিবেশন
১২টি করোনা টেস্টিং বুথ বসানোর উদ্যোগ মেয়র নাছিরের
আড়াইহাজারে দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ একজন নিহত
প্লেন চলবে, বন্ধ থাকছে গণপরিবহন
আখাউড়ায় ঝড়ে অর্ধশত ঘর লণ্ডভণ্ড, ভেঙে পড়েছে গাছপালা
আদিতমারীতে বজ্রপাতে গৃহবধূর মৃত্যু


শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে, চলবে ভার্চ্যুয়াল ক্লাস
গণপরিবহন বন্ধ, যাত্রীদের ভরসা অটোরিকশা-ভ্যান-মোটরসাইকেল
ইয়ামাহা রাইডার্স ক্লাবের আয়োজনে ‘ঈদ মিউজিক্যাল নাইট’
রংপুরে গাঁজাসহ ইউপি সদস্যের স্বামী আটক
স্বর্ণের দোকানের আড়ালে ইয়াবা ব্যবসা, র‍্যাবের হাতে ধরা