ঢাকা, বুধবার, ২৭ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

জাতীয়

‘রোহিঙ্গাদের অবশ্যই মিয়ানমারকে ফিরিয়ে নিতে হবে’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৪ ঘণ্টা, জানুয়ারী ২৪, ২০২০
‘রোহিঙ্গাদের অবশ্যই মিয়ানমারকে ফিরিয়ে নিতে হবে’ বক্তব্য রাখছেন রেন্সজে তেরিঙ্ক। ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): মিয়ানমারকে অবশ্যই বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নিতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত রেন্সজে তেরিঙ্ক।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার অডিটোরিয়ামে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আয়োজিত এক আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

এক শিক্ষার্থীর প্রশ্নের জবাবে ইইউ রাষ্ট্রদূত বলেন, মিয়ানমারকে অবশ্যই রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নিতে হবে।

আমরা জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মিয়ানমারের উপর আরও চাপ প্রয়োগ করতে চেয়েছিলাম কিন্ত, চীন ও রাশিয়ার কারণে সেটা সম্ভব হয়নি। তবে এই বিষয়টি বর্তমানে আন্তর্জাতিক বিচার আদালতে আছে। আশা করছি, সেখানে ভালো কিছু হবে।

বাংলাদেশে ইইউর সহায়তা অব্যাহত থাকবে উল্লেখ করে তিনি বলেন, ইইউ শুধু রোহিঙ্গা শরণার্থীদের দ্বিতীয় বৃহত্তম সহায়তাকারীই নয়, বরং শরণার্থীদের প্রত্যাবাসন, শিক্ষা এবং চিকিৎসা নিয়েও কাজ করছে।

এসময় তিনি বাংলাদেশে মতপ্রকাশের স্বাধীনতার প্রতি আলোকপাত করে ডিজিটাল সিকিউরিটি আইন ও এর প্রতিফলনের দিকে বিশেষভাবে লক্ষ্য রাখার কথাও জানান।

ইইউ রাষ্ট্রদূত বাংলাদেশের সাংস্কৃতিক ও ঐতিহাসিক স্থাপনাগুলোকে সংরক্ষণে সরকারের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

ঢাবি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. কাবেরী গায়েনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম।

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা জানুয়ারি ২৩, ২০২০
এসকেবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa