তারুণ্যের অংশগ্রহণে জাতীয় যুব সম্মেলন বুধবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংবাদ সম্মেলনে অতিথিরা। ছবি: শাকিল

walton

ঢাকা: বাংলাদেশের আটটি বিভাগ থেকে কিশোর-কিশোরী, তরুণ, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি ও মানবাধিকার কর্মীসহ সমমনা প্রতিষ্ঠানের প্রায় ৪০০ জনের অংশগ্রহণে শুরু হতে যাচ্ছে যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার বিষয়ক কর্মশালা ‘নেতৃত্ব তারুণ্য: জাতীয় যুব সম্মেলন ২০২০।’



রোববার (১৯ জানুয়ারি) দুপুরে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। 

এসময় আয়োজনের সমন্বয়কারী সংগঠন বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির নির্বাহী পরিচালক সালেহ আহমেদ, নারীপক্ষের প্রকল্প সমন্বয়কারী সামিয়া আফরীনসহ সংগঠনের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ২২ জানুয়ারি (বুধবার) অনুষ্ঠেয় এ সম্মেলন প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করবেন পরিকল্পনা মন্ত্রণালয়ের মন্ত্রী এম এ মান্নান। ওইদিন সকালে রাজধানীর খামারবাড়ি অবস্থিত কৃষিবিদ ইনস্টিটিউশনে (কেআইবি) উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে আরও উপস্থিত থাকবেন- তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, সংসদ সদস্য নাহিম রাজ্জাক, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান এবং ইউএনএফপিএ’র বাংলাদেশ প্রতিনিধি আসা টোরকোলোসন।

২২ ও ২৩ জানুয়ারি দুই দিনব্যাপী অনুষ্ঠিত এ সম্মেলনের মূল কার্যক্রম অনুষ্ঠিত হবে সাভারের মির্জানগরের গণস্বাস্থ্য কেন্দ্রে। ওইদিন সকালে কৃষিবিদ ইনস্টিটিউশনে উদ্বোধনী আয়োজনের পর দুপুর থেকে সাভারে শুরু হবে অধিবেশনের কার্যক্রম।

সম্মেলনে তরুণ নেতৃত্ব ও মাঠ পর্যায়ের অভিজ্ঞতা বিনিময়সহ ‘সামাজিক উন্নয়নে তারুণ্য’ বিষয়ে একাধিক আলোচনা থাকবে। এসব আলোচনায় মানবাধিকার, জেন্ডার, টেকসই উন্নয়ন, যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকারের ওপর গুরুত্বারোপ করা হবে। এছাড়া বয়োজেষ্ঠ্যদের অভিজ্ঞতা কাজে লাগিয়ে তরুণরা কীভাবে সমাজ পরিবর্তনে ভূমিকা রাখতে পারে সে বিষয়েও অধিবেশন অনুষ্ঠিত হবে।

এ আয়োজনে রংপুর বিভাগ থেকে নয়জন, রাজশাহী বিভাগ থেকে ২২ জন, ময়মনসিংহ বিভাগ থেকে ২০ জন, সিলেট বিভাগ থেকে ১৩ জন, ঢাকা বিভাগ থেকে ৮১ জন, খুলনা বিভাগ থেকে ৩৪ জন, চট্টগ্রাম বিভাগ থেকে ২২ জন ও বরিশাল বিভাগ থেকে ৫৬ জন কিশোর-কিশোরী ও তরুণ অংশগ্রহণ করবেন বলে জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২০
এইচএমএস/আরবি/

‘কর্ণফুলী বাঁচলে দেশ বাঁচবে’ গ্রন্থের প্রকাশনা উৎসব
‘ধূমপানের কথা বলে বাঁশঝাড়ে নিয়ে পাঠাওচালকে হত্যা করা হয়’
মঙ্গলবার শুরু সিইউডিএসর ১৬তম বিতর্ক কর্মশালা
মেলায় ‘রাজার কঙ্কাল’ নিয়ে সাখাওয়াত টিপু 
পথশিশুদের পাশে মেহজাবীনের হাসি ফাউন্ডেশন


উচ্চ শিক্ষা ও গবেষণায় বাংলাদেশ সম্ভাবনাময়
রাজশাহীতে চার দিনব্যাপী পিঠা উৎসব শুরু
বঙ্গবন্ধু বিষয়ক দুই বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী
ওপার বাংলার ‘ওরা ৭ জন’ এখন পাবনায়
দ. আফ্রিকার টি-টোয়েন্টি দলে ফিরলেন ডু প্লেসিস-রাবাদা