সেবাপ্রার্থীকে হয়রানি করায় নাজির বরখাস্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভূমি মন্ত্রণালয়ের লোগো

walton

ঢাকা: সেবাপ্রার্থীদের হয়রানি ও আইনগত সুবিধা থেকে বঞ্চিত করায় কোতোয়ালি রাজস্ব সার্কেলের নাজিরকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। একই অভিযোগে সূত্রাপুর অফিসের অফিস সহায়ককেও বদলি করা হয়েছে। 

মঙ্গলবার (১৪ জানুয়ারি) ভূমি মন্ত্রণালয়ের এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, সেবাপ্রার্থীদের হয়রানি করার কারণে কোতয়ালী রাজস্ব সার্কেলের নাজির (মিউটেশন কাম সার্টিফিকেট সহকারী) মো. দেলোয়ার হোসেন তালুকদারকে সাময়িক বরখাস্ত ও সূত্রাপুর ভূমি অফিসের অফিস সহায়ক ছিদ্দিকুর রহমানকে শাস্তিমূলক বদলি করেছেন ভূমি সচিব মাকছুদুর রহমান পাটওয়ারী। সোমবার (১৩ জানুয়ারি) আকস্মিক এ অফিস পরিদর্শনকালে ভূমি সচিব দেখতে পান, কোতোয়ালি রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) কর্তৃক একটি মিস মামলার অনুলিপি পাঠানোর আদেশ দেওয়া হলেও উক্ত অফিসের দায়িত্বপ্রাপ্ত নাজির মো. দেলোয়ার হোসেন বৈধ আদেশটি তামিল না করে ইচ্ছাকৃত প্রায় তিন মাস বিলম্ব করে সংশ্লিষ্ট সেবাপ্রার্থীকে হয়রানি ও আইনগত সুবিধা থেকে বঞ্চিত করেছেন।

এছাড়া পরিদর্শনকালে ভূমি সচিব আরও পর্যবেক্ষণ করেন, ভূমি অফিসের অফিস সহায়ক আইন-বহির্ভূত ও অযাচিতভাবে ক্ষমতার অপব্যবহার করে সূত্রাপুর ভূমি অফিসের অফিস সহায়ক মো. ছিদ্দিকুর রহমান ভূমি অফিসে ভূমি উন্নয়ন কর দিতে আসা এক ব্যক্তিকে বলেন, ‘দলিলের ছায়ালিপি (ফটোকপি) দিয়ে খাজনা আদায় করা যাবে না, এবং মূল দলিল/ছায়ালিপি ছাড়া খাজনা নেওয়া যাবে না’। কিন্তু উক্ত সেবাপ্রার্থীর অনুকূলে খতিয়ানের ছায়ালিপি প্রদান করা ছিল।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, জনগণকে আইনসঙ্গত সেবা ও তাদের প্রাপ্য অধিকার থেকে ইচ্ছাকৃতভাবে বঞ্চিত করার কারণে, সংশ্লিষ্টদের বিরুদ্ধে অবিলম্বে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার জন্যে ভূমি সচিব সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন। তদন্তসাপেক্ষে দোষী প্রমাণিত হওয়ায় ভূমি অফিসের অফিস সহায়ক মো. ছিদ্দিকুর রহমানকে সোমবার (১৩ জানুয়ারি) শাস্তিমূলক বদলি করা হয় এবং সূত্রাপুর ভূমি অফিসের নাজির মো. দেলোয়ার হোসেনকে মঙ্গলবার (১৪ জানুয়ারি) সাময়িক বরখাস্ত করে তার বিরুদ্ধে বিভাগীয় শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

সোমবার আকস্মিক ভূমিসচিব মো. মাক্ছুদুর রহমান পাটওয়ারী ডেমরা রাজস্ব সার্কেল অফিস, মতিঝিল রাজস্ব সার্কেল অফিস এবং কোতয়ালী রাজস্ব সার্কেলের আওতাধীন সূত্রাপুর ভূমি অফিস পরিদর্শন করেন। এ তিন সরকারি দপ্তর একই ভবনে অবস্থিত। এ সময় ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ শামছুজ্জামান ভূমি সচিবের সঙ্গে ছিলেন। 

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২০ 
জিসিজি/এইচজে

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ
সিলেটে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার
কেশবপুরে নেওয়া হচ্ছে ইসমাত আরা সাদেকের মরদেহ 
যৌন হয়রানির অভিযোগে কলেজশিক্ষক বরখাস্ত
নীলফামারীতে ফের মৃদু শৈত্যপ্রবাহে জনজীবন বিপর্যস্ত


কৃষি জমির মাটি যাচ্ছে ইটভাটায়, ফসল-সড়কের ক্ষতি
ঈশ্বরগঞ্জে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত
রাজধানীতে সড়ক দুর্ঘটনায় এক ব্যক্তি নিহত
কেরানীগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৪
আক্কেলপুরে ট্রেনের ধাক্কায় ব্যবসায়ী নিহত