এনসিডি সচেতনতা বাড়াতে স্বাস্থ্যমেলা করা যেতে পারে: স্পিকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

স্পিকার শিরীন শারমিন চৌধুরী। ফাইল ফটো

walton

ঢাকা: অসংক্রামক রোগ প্রতিরোধে (এনসিডি) জনগণকে সচেতন করতে স্বাস্থ্যমেলার আয়োজন করা যেতে পারে বলে অভিমত জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। 
 

মঙ্গলবার (১৪ জানুয়ারি) জাতীয় ভবনে নিজ কার্যালয়ে বাংলাদেশ নেটওয়ার্ক ফর এনসিডি কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের এক প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাৎ করতে গেলে এ অভিমত জানান স্পিকার।  সংস্থার সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিকের নেতৃত্বে ওই প্রতিনিধি দল স্পিকারের সঙ্গে সাক্ষাৎ করে। 

এ সময় অসংক্রামক রোগ প্রতিরোধে করণীয়, ‘অসংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ’ কমিটি গঠন এবং তামাক নিয়ন্ত্রণ কর্মসূচি বিষয়ে আলোচনা হয়।

এছাড়া ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক সংসদ সদস্যদের সমন্বয়ে অসংক্রামক রোগ বিষয়ক ককাস গঠন করা এবং জাতীয় তামাক নীতির অনুমোদনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ, সংশ্লিষ্ট ক্ষেত্রে বাজেট বৃদ্ধিসহ বিভিন্ন বিষয়ে স্পিকারের সার্বিক সহযোগিতা কামনা করেন।

শিরীন শারমিন চৌধুরী ‘অসংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ’ কমিটি সফলভাবে কাজ করায় প্রতিনিধি দলকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি আগ্রহী সংসদ সদস্যদের নিয়ে ‘অসংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে’ সংসদীয় ককাস গঠনের বিষয়েও গুরুত্বারোপ করেন। অসংক্রামক রোগ প্রতিরোধে জনগণকে সচেতন করতে স্বাস্থ্যমেলার আয়োজন করা যেতে পারে অভিমত জানান তিনি। 

স্পিকার বলেন, অসংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ নেটওয়ার্কের আওতায় তরুণদের সম্পৃক্ত করার পাশাপাশি মায়েদেরও সচেতন করতে হবে। এ সময় তিনি এ খাতে বাজেট বৃদ্ধিসহ সার্বিক সহযোগিতার আশ্বাস দেন। 

এ সময় ডা. মো: হাবিবে মিল্লাত এমপি, বাংলাদেশ নেটওয়ার্ক ফর এনসিডি কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এর নেতৃবৃন্দসহ সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৪৭ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২০
এসকে/এইচজে 

Nagad
রাজৈর থানার ওসি শওকত জাহানকে প্রত্যাহার     
ইন্দুরকানী ইউএনও অফিসে নিয়োগের কার্যক্রম স্থগিত
স্যাভলনের দামে ঘষামাজা, জরিমানা ১০ হাজার টাকা
বিনামূল্যে করোনা টেস্ট-চিকিৎসাসহ ৪ দফা দাবি ছাত্র ফ্রন্টের
মাগুরায় যুবকের রহস্যজনক মৃত্যু


ওয়ারীতে লকডাউনের মধ্যেও তালিকার দ্বিগুণ লোকের চলাচল
শোলাকিয়ায় জঙ্গি হামলার চার বছর, জড়িতদের ফাঁসি দাবি
অবশেষে জন্মভূমিতে ফিরছে ‘বদলে যাওয়া ক্রিকেট’
বিএমএ সভাপতি মোস্তফা জালালের করোনা জয়
‘ভোট না দেওয়াও অধিকার, ইচ্ছে না থাকলে ভোট দিতে আসবেন না’