ঘেরে বিষ প্রয়োগ, মরে গেছে ১৫ লাখ টাকার মাছ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মরে ভেসে উঠেছে মাছ। ছবি: বাংলানিউজ

walton

বাগেরহাট: বাগেরহাটের মোল্লাহাটে একটি মাছের ঘেরে বিষ প্রয়োগ করে ১৫ লাখ টাকার মাছ মেরে ফেলেছে দুর্বৃত্তরা।

বুধবার (০১ জানুয়ারি) রাতে উপজেলার আড়ুয়াকান্দি এলাকার শহিদুল্লাহ ও রহিম মিয়া বাদশার তিন একর আয়তনের যৌথ ঘেরে এ বিষ প্রয়োগ করা হয়। বিষক্রিয়ায় ঘেরে চাষ করা বিপুল পরিমাণ রুই, কাতল, মৃগেল, তেলাপিয়া ও চিংড়ি মাছ মরে পানির উপরে ভেসে ওঠে। এ ঘটনায় শহিদুল্লাহ বাদী হয়ে মোল্লাহাট থানায় সাধারণ ডায়েরি করেন।

ঘেরের কর্মচারী আবু হানিফ বাংলানিউজকে বলেন, রাতে ঘেরের পাড়ের ঘরে ছিলাম। ফজরের আজানের কিছু আগে টের পেলাম মাছ লাফাচ্ছে। লাইট মেরে দেখি প্রচুর মাছ লাফাচ্ছে। বুঝতে পারলাম মাছের কোনো সমস্যা হয়েছে। সঙ্গে সঙ্গে মালিককে বিষয়টি জানাই। এর কয়েক ঘণ্টার মধ্যেই মাছের লাফালাফি বন্ধ হয়ে যায় এবং সব মাছ মারা যায়। সকাল থেকেই মরা মাছ ভেসে উঠতে থাকে।

প্রতিবেশি বৃদ্ধ জাফর মোল্লা বাংলানিউজকে বলেন, আমাদের এই অঞ্চলের বেশিরভাগ মানুষ মাছ চাষ করে। অনেক টাকা বিনিয়োগ এবং দীর্ঘ সময় অপেক্ষা করতে হয় মাছ বিক্রি করতে। কিন্তু দুর্বৃত্তদের দেওয়া বিষে কয়েক ঘণ্টার মধ্যেই সব মাছ মরে গেল শহিদুল্লাহ’র ঘেরে। এভাবে চললে মাছ চাষ বন্ধ করে দেওয়া ছাড়া কোনো উপায় থাকবে না।

স্থানীয় ঘের মালিক ফোরকান মোল্লা বাংলানিউজকে বলেন, বিষ প্রয়োগ করে মাছ মারায় শহিদুল্লাহ’র ১৫-২০ লাখ টাকার ক্ষতি হয়েছে। আমরা সরকারের কাছে এই ঘটনার সুস্থ বিচার ও শহিদুল্লাহ’র ক্ষতিপূরণ দাবি করছি।

ক্ষতিগ্রস্ত মাছ চাষি শহিদুল্লাহ বাংলানিউজকে বলেন, আড়ুয়াকান্দি মৌজায় একটি পতিত জমি লিজ নিয়ে রিহম মিয়া বাদশাকে সঙ্গে নিয়ে মাছ চাষ শুরু করি। ঘেরে বিষ প্রয়োগ করে আমার প্রায় ১৫ লাখ টাকার মাছ মেরে ফেলেছে। আমার এতো কষ্টের ফসল যারা নষ্ট করেছে, আমি তাদের বিচার চাই।
 
বাংলাদেশ সময়: ১৩৫৬ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৯
এনটি

ক্লিক করুন, আরো পড়ুন: বাগেরহাট
Nagad
নীলফামারী পৌরসভার মেয়র করোনায় আক্রান্ত
সিলেট বিভাগে আরও ১৬১ জনের করোনা শনাক্ত
দুর্দান্ত জয়ে শিরোপা দৌড়ে টিকে রইলো বার্সা
সৌদিতে সড়ক দুর্ঘটনায় ফেনীর যুবক নিহত
ডোমারে নিখোঁজ ২ শিশুর মধ্যে একজনের মরদেহ উদ্ধার


সিনিয়র সচিব হলেন আকরাম-আল-হোসেন
তিন মন্ত্রণালয়, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে নতুন সচিব
লুটের মামলায় লক্ষ্মীপুর স্বেচ্ছাসেবক লীগের সম্পাদক গ্রেফতার
সোনাইমুড়ীতে চাঁদাবাজির প্রতিবাদ করায় আ'লীগ নেতাকে গুলি
ঘরের মাঠে ফিরেই জয় পেল চ্যাম্পিয়ন লিভারপুল