যাত্রাবাড়ী-গুলিস্তান উড়াল সেতুর নির্মাণকাজ উদ্বোধন

হানিফের নামে নামকরণের ঘোষণা প্রধানমন্ত্রীর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার সকালে যাত্রাবাড়ী-গুলিস্তান উড়াল সেতু (ফাইওভার) নির্মাণকাজ উদ্বোধন করেছেন। আজ সকালে গোলাপবাগ মাঠে সরকারি-বেসরকারি অংশিদারিত্বে (পিপিপি) নির্মিত হতে যাওয়া দেশের প্রথম এ ফাইওভারের নির্মাণকাজের উদ্বোধন করেন তিনি।

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার সকালে যাত্রাবাড়ী-গুলিস্তান উড়াল সেতু (ফাইওভার) নির্মাণকাজ উদ্বোধন করেছেন। আজ সকালে গোলাপবাগ মাঠে সরকারি-বেসরকারি অংশিদারিত্বে (পিপিপি) নির্মিত হতে যাওয়া দেশের প্রথম এ ফাইওভারের নির্মাণকাজের উদ্বোধন করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী দেশের তৃতীয় এবং সবচেয়ে বড় এ ফাইওভারের নামকরণ ঢাকা সিটি করর্পোরেশনের সর্বপ্রথম নির্বাচিত মেয়র ও প্রয়াত আওয়ামী লীগ নেতা মোহম্মদ হানিফের নামানুসারে করা হবে বলে ঘোষণা দেন।

এসময় তিনি বলেন, ফাইওভারের নির্মাণকাজ শেষ হলে ঢাকা শহরের যানজট অনেকখানি কমে যাবে এবং ঢাকার সঙ্গে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোর যোগাযোগ আরো সহজ হবে।

দেশীয় বিনিয়োগকারী প্রতিষ্ঠান ওরিয়ন গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান ‘বেলহাসা একম অ্যান্ড অ্যাসোসিয়েটস‘ এ ফাইওভার নির্মাণের দায়িত্বে রয়েছে।

ফাইওভার নির্মাণ প্রকল্পের পরিচালক আশিকুর রহমান বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডি-কে বলেন, সর্বাধুনিক প্রযুক্তি ও স্থাপত্যকলায় নির্মিত এ ফাইওভারটির দৈর্ঘ্য হবে প্রায় ৯ কিলোমিটার। ৪ লেন বিশিষ্ঠ ফাইওভারে থাকবে ৭টি প্রবেশপথ, ৬টি বর্হিগমন পথসহ ১২টি র‌্যাম্প। নির্মাণ ব্যায় ধরা হয়েছে প্রায় ১ হাজার ৩৫০ কোটি টাকা। এ অর্থ সোনালী, অগ্রণী ও জনতা ব্যাংকসহ দেশীয় অর্থ-লগ্নীকারী প্রতিষ্ঠানের কাছ  থেকে সংগ্রহ করা হবে।

তিনি জানান, নির্মিত হলে ফাইওভারটি ঢাকা-চট্রগ্রাম রোডের দনিয়া থেকে যাত্রাবাড়ী, সায়েদাবাদ, গুলিস্তান, বঙ্গবন্ধু এভিনিউ ও ফুলবাড়িয়া হয়ে পলাশীর শহীদ জহির রায়হান সড়ককে যুক্ত করবে। এটি পশ্চিমে আজিমপুর ও মিরপুর রোড, পূর্বে মাতুয়াইল ও ডেমরা, দক্ষিণে কাচপুর ও বুড়িগঙ্গা সেতুকে যুক্ত করবে।  

১৯৯৯ সালে তৎকালীণ আওয়ামী লীগ সরকার প্রথম এ ফাইওভার নির্মাণের সিদ্ধান্ত নেয়। ২০০৩ সালে এর নকশা পরিবর্তন করে ৭ কিলোমিটার থেকে বাড়িয়ে ৯ কিলোমিটার করা হয়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৬৫৮ ঘণ্টা, ২২ জুন, ২০১০
টিএসএ/এনএস/ জেএম

Nagad
বেগমগঞ্জে ৩০ মেট্রিক টন গম জব্দ
করোনা উপসর্গ নিয়ে বিসিএসআইআর কর্মকর্তার মৃত্যু
সভাপতি পদে রাহুলকে চান কংগ্রেসের সাংসদরা
নালিতাবাড়ী-ঝিনাইগাতীতে ২৫ গ্রাম প্লাবিত
বিপিও উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান পলকের


বিনিয়োগ আকর্ষণে নীতিমালা সংস্কারের পরামর্শ
ভুয়া চিকিৎসকসহ ৩ জনকে কারাদণ্ড, হাসপাতাল সিলগালা
পশ্চিমবঙ্গে একদিনে করোনা আক্রান্ত ১,৫৬০ জন
নভোএয়ারে ভ্রমণ করলে ফ্রি কাপল টিকিট
‘টাউট’ শহীদুলের আইন পেশা, আছে মানবাধিকার সংগঠন!