কুড়িগ্রামে অর্ধশতাধিক গ্রাম প্লাবিত ॥ ভূরুঙ্গামারীতে ভাঙ্গনের হুমকিতে সোনাহাট ব্রিজ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ভারি বৃষ্টিপাত এবং উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে কুড়িগ্রামের ৪টি উপজেলার অর্ধশতাধিক গ্রামের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। পানিবন্দী হয়ে পড়েছে প্রায় ৪০ হাজার মানুষ।

কুড়িগ্রাম : ভারি বৃষ্টিপাত এবং উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে কুড়িগ্রামের ৪টি উপজেলার অর্ধশতাধিক গ্রামের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। পানিবন্দী হয়ে পড়েছে প্রায় ৪০ হাজার মানুষ।

স্থানীয় পানি উন্নয়ন বোর্ড সূত্র জানিয়েছে, গত ৪৮ ঘন্টায় ব্রহ্মপুত্র অববাহিকায় ২০৫.৯, ধরলা অববাহিকায় ১০৩.২ এবং তিস্তা অববাহিকায় ২২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। কুড়িগ্রাম শহর এলাকায় ৯০ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জেলা কৃষি সম্প্রসারণ দপ্তর সূত্র জানিয়েছে।

এদিকে, দুধকুমার নদীর ভাঙ্গনে ভূরুঙ্গামারী উপজেলার পাইকের ছড়া এলাকায় সোনাহাট রেলওয়ে ব্রিজের পশ্চিম পাড়ের গাইড বাঁধের ৩০ মিটার বিলীন হয়ে গেছে। এনিয়ে গত ২ বছরে ২৫০ মিটার দীর্ঘ এই গাইড বাঁধের  ১৭০ মিটার অংশ নদীগর্ভে চলে গেছে। এরফলে সোনাহাট ব্রিজ এবং ভূরুঙ্গামারী-সোনাহাট-কচাকাটা পাকা সড়ক ভাঙ্গনের হুমকির মুখে পড়েছে।

গৃহহীন হয়ে পড়েছে নাগেশ্বরী ও ভূরুঙ্গামারী উপজেলার ৬টি ইউনিয়নের ৯৪টি পরিবার।

জানা যায়, ভারি বৃষ্টি এবং পাহাড়ি ঢলে জিঞ্জিরাম, ধরণী ও কালো নদী উপকুলের সদর, দাঁতভাঙ্গা, বন্দরের ও যাদুরচর ইউনিয়নের ২৭টি গ্রামের নিম্নাঞ্চল প্লাবিত হয়ে পানিবন্দি হয়েছে প্রায় ৭ হাজার পরিবারের ৩০ হাজার মানুষ।

এছাড়াও রাজিবপুর উপজেলার কোদালকাটি, মোহনগঞ্জ ও সদর ইউনিয়নে ৮টি, চিলমারী উপজেলার অষ্টমীর চর ইউনিয়নের ৫টি এবং উলিপুর উপজেলার বেগমগঞ্জ ও সাহেবের আলগা ইউনিয়নের ১৭টি গ্রামের নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় প্রায় আড়াই হাজার পরিবারের ১০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৭৫১ ঘণ্টা, ২২ জুন ২০১০
প্রতিনিধি/এএইচএস/জেএম

Nagad
দুর্দান্ত জয়ে নতুন মাইলফলকে ম্যানচেস্টার ইউনাইটেড
সাহারা খাতুনের মৃত্যুতে মেয়র নাছিরের শোক
নেতারা বলছেন সাহেদ আওয়ামী লীগের কেউ না
পাটুরিয়া নৌরুট পারের অপেক্ষায় তিন শতাধিক ট্রাক
রামেক হাসপাতালে করোনা রোগীর মৃত্যু


বগুড়া-১, যশোর-৬ উপ-নির্বাচনের তদন্ত কমিটি গঠন ইসির
পায়ে পায়ে ৬৪ দিনে ৬৪ জেলা (পর্ব-৬৪)
বগুড়া-১, যশোর-৬ উপ-নির্বাচন: অনিয়মে জরিমানা ১ লাখ টাকা
করোনা: চট্টগ্রামে নতুন ১৬২ জনসহ মোট আক্রান্ত ১১১৯৩
ছোটপর্দায় আজকের খেলা