ঢাকা, সোমবার, ২৫ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০, ১৯ জিলহজ ১৪৪১

জাতীয়

সুন্দরবন পরিদর্শনে জাতিসংঘ যৌথ মিশনের প্রতিনিধি দল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৯
সুন্দরবন পরিদর্শনে জাতিসংঘ যৌথ মিশনের প্রতিনিধি দল

বাগেরহাট: বিশ্ব ঐতিহ্যের নৈসর্গিক সৌন্দর্য্যের লীলাভূমি সুন্দরবন পরিদর্শনে এসেছেন জাতিসংঘ যৌথ মিশনের একটি প্রতিনিধি দল। 

বুধবার (১১ ডিসেম্বর) দুপুরে বনবিভাগের মোংলাস্থ ফুয়েল জেটি থেকে ৪ সদস্যের প্রতিনিধি দলটি বনবিভাগের নৌযান বনবিলাসে করে সুন্দরবনে প্রবেশ করে। তিন দিনের সফর শেষে শুক্রবার (১৩ ডিসেম্বর) তারা বন থেকে ফিরবেন বলে জানিয়েছে সুন্দরবন পূর্ব বন বিভাগ।

প্রতিনিধি দলে ইউনেস্কোর নয়াদিল্লি অফিসের প্রোগ্রাম স্পেশালিস্ট ফর ন্যাচারাল সায়েন্স বিভাগের মিস্টার গাই ব্রুক, ওয়ার্ল্ড হ্যারিটেজ সেন্টারের অ্যাকান নাকামুরা, আইইউসিএনের এলিনা অসিপভা ও এন্ড্রো ওয়াইট এর সঙ্গে সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. মাহমুদুল হাসানসহ বন বিভাগের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ রয়েছেন।

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কোর এবং প্রকৃতি রক্ষার বৈশ্বিক সংগঠন আইইউসিএনের একটি যৌথ মিশনের ৪ জন পরিবেশবিদ সুন্দরবনে অবস্থান করে পরিবেশগতভাবে হুমকির মুখে থাকা বিশ্ব ঐতিহ্য এ বনের জীববৈচিত্র্যের বর্তমান অবস্থান সরেজমিনে দেখবেন ও তথ্য-উপাথ্য সংগ্রহ করবেন। সুন্দরবন পরিদর্শনের পাশাপাশি বনের আশপাশে অবস্থিত শিল্প কলকারখানা, রামপালের কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র, বরগুনার তালতলী ও পটুয়াখালীর কলাপাড়ায় নির্মিতব্য কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের প্রভাব, আর্ন্তজাতিক সমুদ্র বন্দর মোংলার পশুর চ্যানেলসহ অন্যান্য নদী খননের ফলে সুন্দরবনের প্রাণ-প্রকৃতির উপর প্রতিবেশগত যে প্রভাব পড়বে তা পর্যালোচনা ও মূল্যায়ন করবেন জাতিসংঘের এ মিশনটি।

এদিকে এই প্রতিনিধি দলের সুন্দরবন পরিদর্শনকে কেন্দ্র করে সুন্দরবনের অভ্যন্তরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

খুলনা অঞ্চলের বন সংরক্ষক মো. মঈনুদ্দিন খান বলেন, জাতিসংঘের একটি প্রতিনিধি দল সুন্দরবন পরিদর্শনে আসছেন। আমরা তাদের সর্বোচ্চ সহযোগিতা করছি।
 
বাংলাদেশ সময়: ০৩৩০ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa