যাদুকরী লেখক ছিলেন হুমায়ুন আহমেদ: জাফর ইকবাল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য রাখছেন লেখক ও শিক্ষাবিদ ড. মোহাম্মদ জাফর ইকবাল। ছবি: বাংলানিউজ

walton

নেত্রকোনা: কথাসাহিত্যিক নাট্যনির্মাতা হুমায়ূন আহমেদ যাদুকরী লেখক ছিলেন বলে মন্তব্য করেছেন তারই সহোদর বিজ্ঞান ও কল্পকাহিনী লেখক শিক্ষাবিদ ড. মোহাম্মদ জাফর ইকবাল।

সোমবার (১১ নভেম্বর) দুপুরে শিক্ষাবিদ জাফর ইকবাল নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় শহীদ স্মৃতি বিদ্যাপীঠে হুমায়ূন আহমেদের ৭১তম জন্মবার্ষিকী অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন।

তিনি বলেন, হুমায়ূন আহমেদ ছোটবেলা থেকে বই পড়তে ভালোবাসতেন। বইপড়ার প্রবল নেশা থেকে তিনি ভালো ছাত্র হতে পেরেছিলেন। ভালো ছাত্র হতে পেরেছিলেন বলেই নিজের সব সৃষ্টিকর্মে সফল হয়েছেন তিনি।

একাধারে হুমায়ূন আহমেদ লিখেছেন গল্প, গান, কবিতা, উপন্যাস ও নাটক। তার কর্মের সফলতার স্বাক্ষর থেকে সবমিলিয়ে বলতে গেলে হুমায়ূন আহমেদ একজন জাদুকরী লেখক ছিলেন। লেখালেখির পাশাপাশি তিনি খুব সুন্দর ছবিও আঁকতেন বলে জানান জনপ্রিয় লেখক জাফর ইকবাল।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন শহীদ স্মৃতি বিদ্যাপীঠের পরিচালনা পর্ষদের সভাপতি প্রয়াত হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন।

এতে প্রধান আলোচক ছিলেন- নেত্রকোনা-৩ (কেন্দুয়া-আটপাড়া) আসনের সংসদ সদস্য (এমপি) অসীম কুমার উকিল। 

বিদ্যাপীঠের সহকারী প্রধান শিক্ষক শরীফ আনিস আহমেদের পরিচালনায় বক্তব্য রাখেন- মেহের আফরোজ শাওনের বাবা ইঞ্জিনিয়ার মোহাম্মদ আলী, হুমায়ূন আহমেদের বোন সুফিয়া হায়দার, অন্য প্রকাশের স্বত্ত্বাধিকারী মাজহারুল ইসলামের স্ত্রী তানজিলা রহমান, কেন্দুয়া পৌরসভার মেয়র আসাদুল হক ভূঁইয়া প্রমুখ।

আলোচনা শেষে বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে। এতে সংগীত পরিবেশন করবেন ব্যান্ড তারকা এসআই টুটুল, সেলিম খান, বাউল শিল্পী সুনীল কর্মকার, দিল বাহার খান।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৯
আরএ

ক্লিক করুন, আরো পড়ুন: নেত্রকোণা
Nagad
ইউরোপের উচিত পরমাণু সমঝোতা মেনে চলা: ইরান
সিলেটে ৫ চিকিৎসকসহ আরও ৮০ জন করোনায় আক্রান্ত
বিচ্ছেদের পর আবার বিয়ে, অতঃপর খুন
জামালপুর-শেরপুর উন্নয়ন প্রকল্পে আরও ১৩৩ কোটি টাকা বরাদ্দ
মনগড়া করোনার রিপোর্টেই কোটি টাকা আদায় রিজেন্টের


ফেসবুকে মাদকসহ নিষিদ্ধ পণ্য বিক্রির অভিযোগে আটক ৩ 
‘মোদীকে ক্ষমা চাইতে হবে’ দাবিতে সরব কংগ্রেস
বিচার করে দুর্নীতিবাজদের মেরে ফেলতে বললেন ড. সৈয়দ আনোয়ার
বুধবার ফুলকোর্ট সভা ডেকেছেন প্রধান বিচারপতি
কণ্ঠশৈলীর জন্য অমর হয়ে থাকবেন এন্ড্রু কিশোর: রুনা লায়লা