বরিশালে ভারী বর্ষণ, ৩ ঘণ্টায় ৭০ মিলিমিটার বৃষ্টিপাত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে বরিশালে ভারী বর্ষণ। ছবি: বাংলানিউজ

walton

বরিশাল: ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে রোববার (১০ নভেম্বর) সকাল থেকেই ভারী বৃষ্টিপাত হচ্ছে বরিশালে, সঙ্গে বইছে দমকা হাওয়া।

স্থানীয় আবহাওয়া অফিসের তথ্যমতে, এই এলাকায় বাতাসের গতিবেগ বেশ কম। ঘণ্টায় ১০-১৫ কিলোমিটার বেগে বাতাস বইছে বরিশালে। আর বৃষ্টিপাত দিনভর অব্যাহত থাকবে।

বরিশাল আবহাওয়া সহকারী আবু জাফর বাংলনিউজকে জানান, রোববার সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বরিশালে ১৩৯ দশমিক ৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। শুধু রোববার সকাল ৬টা থেকে ৯টা পর্যন্তই ৭০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

তিনি বলেন, ঘূর্ণিঝড় বুলবুল বর্তমানে খুলনা বিভাগে রয়েছে, এটি দুর্বল হয়ে সিলেটের দিকে যাবে। যত দুর্বল হবে, তত আমাদের এ অঞ্চলে বৃষ্টিপাত হবে।

এদিকে, ঘূর্ণিঝড়ের কারণে পায়রা সমুদ্রবন্দর ও তৎসংলগ্ন জেলার নিম্নাঞ্চল জোয়ারের পানির চেয়ে তিন থেকে চার ফুট উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। 

বিপদ সংকেত কমিয়ে বরিশাল অঞ্চলের সব নদীবন্দরকে তিন নম্বর হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এদিকে, দুর্যোগপূর্ণ আবহাওয়ায় শুক্রবার বিকেল থেকে বরিশাল-পটুয়াখালী-ভোলাসহ বিভাগের ছয় জেলার অভ্যন্তরীণসহ সব রুটের নৌ চলাচল বন্ধ রেখেছে বিআইডব্লিউটিএ। বৈরী আবহাওয়া ও ভারী বৃষ্টির কারণে সড়কে যানবাহনের সংখ্যা ও যাত্রীদের উপস্থিতি খুবই কম। জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে কেউ বের হচ্ছেন না। দুর্যোগ মোকাবিলা ও উদ্ধারকাজে জেলা-উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও স্বেচ্ছাসেবকরা তাদের কার্যক্রম পরিচালনা করছেন।

বরিশালের বিভাগীয় কমিশনার কার্যালয়ের কন্ট্রোল রুমের সবশেষ তথ্যানুযায়ী, বিভাগের ছয়টি জেলার প্রায় ১৩ লাখ মানুষ (নারী-পুরুষ) ২ হাজার ৪৩৬টি সাইক্লোন শেল্টার সেন্টারে আশ্রয় নিয়েছে। পাশাপাশি, প্রায় এক লাখ গবাদিপশুর নিরাপদ আশ্রয়ে নেওয়া হয়েছে।

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) বরিশাল আঞ্চলিক কার্যালয়ের উপ-পরিচালক মো. আব্দুর রশীদ জানান, দেশের উপকূলীয় এলাকার ১৩টি জেলার ৪১টি উপজেলায় সিপিপির মোট ৫৫ হাজার ৫১৫ জন স্বেচ্ছাসেবক কাজ করছেন। এর মধ্যে পুরুষ ৩৭ হাজার ১০ জন ও নারী ১৮ হাজার ৫০৫ জন।

বাংলাদেশ সময়: ১০১০ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৯
এমএস/একে

ক্লিক করুন, আরো পড়ুন: বরিশাল ঘূর্ণিঝড় বুলবুল
আম্পানে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ দ্রুত মেরামত করা হবে
অপ্রয়োজনে ঘোরাঘুরি না করতে তথ্যমন্ত্রীর অনুরোধ
নিয়ম মেনে সীমিত অফিস ১৫ জুন পর্যন্ত, অন্য নিষেধাজ্ঞা বহাল
দুর্যোগে নিরাপদ দূরত্বে অবস্থান করা বিএনপির রাজনীতি
ঢাকা ছাড়লেন ১৭০ ভারতীয় নাগরিক


কুষ্টিয়ায় ৭২ মিলিমিটার বৃষ্টিপাত, ফসলের ক্ষতি
১২টি করোনা টেস্টিং বুথ বসানোর উদ্যোগ মেয়র নাছিরের
আড়াইহাজারে দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ একজন নিহত
প্লেন চলবে, বন্ধ থাকছে গণপরিবহন
আখাউড়ায় ঝড়ে অর্ধশত ঘর লণ্ডভণ্ড, ভেঙে পড়েছে গাছপালা