php glass

ধেয়ে আসছে ‘বুলবুল’, উৎকণ্ঠায় পায়রা নদীপাড়ের জাঙ্গালিয়া

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভাঙন কবলিত বেড়িবাঁধ। ছবি: বাংলানিউজ

walton

বরগুনা: বরগুনা সদর উপজেলার ৫ নম্বর আয়লা পাতাকাটা ইউনিয়নের জাঙ্গালিয়া গ্রাম। পায়রা নদীর তীর সংলগ্ন এ গ্রামের বাসিন্দাদের বেঁচেই থাকতে হয় প্রকৃতির সঙ্গে লড়াই করে। তারপর যদি আসে ঘূর্ণিঝড়ের মতো প্রাকৃতিক দুর্যোগ, তখন প্রতিটি মুহূর্ত উদ্বেগ-উৎকণ্ঠায় কাটে গ্রামবাসীর। বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’ দেশের দক্ষিণাঞ্চল অভিমুখে ধেয়ে আসছে বলে আবহাওয়া অধিদপ্তরের বার্তা শুনে সেই উৎকণ্ঠা আতঙ্কে রূপ নিয়েছে জাঙ্গালিয়া গ্রামে।

জানা যায়, জাঙ্গালিয়া গ্রামে প্রায় ২০ হাজার মানুষের বসবাস। গ্রামটি পায়রা নদীর তীর সংলগ্ন হওয়ায় এর আগেও নদীগর্ভে বিলীন হয়েছে অনেক ঘরবাড়ি। যে কারণে এখানকার মানুষ বন্যা, জলোচ্ছ্বাস ও ঘূর্ণিঝড় শুনলেই আতঙ্কে থাকেন।

শনিবার (৯ নভেম্বর) বিকেলে জাঙ্গালিয়া গ্রামের বাসিন্দা ষাটোর্ধ্ব মো. সোবাহান মোল্লা, হাকিম মাস্টার, কাশেম মিয়া বাংলানিউজকে বলেন, সিডর-আইলা-মহাসেন, নার্গিস এসে আমাদের বাপ-দাদার জমি নদীগর্ভে বিলীন করে দিয়েছে। এখন যতুটুক জমি আছে, তাও বেড়িবাঁধ ভেঙে নদীতে যাওয়ার উপক্রম হয়েছে। কর্তৃপক্ষ নামের বেড়িবাঁধ দিলেও একটি শক্ত বেড়িবাঁধ দিতে পারেনি। তাই সরকারের কাছে অনুরোধ, আমাদের জীবন ও জানমাল বাঁচাতে এখানে একটি শক্ত বেড়িবাঁধ দিন।

বরগুনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী (ভারপ্রাপ্ত) উজ্জ্বল কুমার সেন বাংলানিউজকে জানান, জাঙ্গালিয়া গ্রামের পায়রা নদীর পাড়ের তিন কিলোমিটার বেড়িবাঁধের কাজে ঠিকাদার নিয়োগ করা হয়েছে। কাজও শুরু হয়েছে।

বরগুনা জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, বেড়িবাঁধের বিষয়ে জোরালোভাবে কাজ করা হবে। ঘূর্ণিঝড় পূর্ববর্তী ও পরবর্তী সাধারণ মানুষকে সহায়তা করতে বরগুনায় ৫০৯টি সাইক্লোন শেল্টার, ৪২টি মেডিক্যাল টিম, ৮টি জরুরি কন্ট্রোল রুমসহ  সিপিপি, রেড ক্রিসেন্ট ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের ১০ হাজার স্বেচ্ছাসেবক প্রস্তুত রয়েছে। 

তিনি আরও বলেন, বঙ্গোপসাগরকেন্দ্রিক মাছ ধরা ট্রলার তীরে ফিরতে শুরু করেছে। ইতোমধ্যে সহস্রাধিক ট্রলার নিরাপদ আশ্রয়ে ফিরেছে। বেড়িবাঁধের বাইরের লোকজনকে সরিয়ে নিয়ে আসা হচ্ছে। যে কোনো পরিস্থিতি মোকাবেলায় বরগুনা জেলা প্রশাসন সর্বোচ্চ প্রস্তুতি নিয়েছে।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৯
আরএ

ক্লিক করুন, আরো পড়ুন: বরগুনা ঘূর্ণিঝড় বুলবুল
দুদ‌কের মামলায় সম্রাট রিমা‌ন্ডে
রাজধানীর আদাবরে বালিশচাপা দিয়ে গৃহবধূকে হত্যা
‘বিএনপি-জামায়াত একই বৃন্তে গাঁথা সাম্প্রদায়িক শক্তি’
নিজের পায়ে নিজেই কুড়াল মারলেন অজি পেসার প্যাটিনসন
শাহ মখদুমে ল্যান্ডিংয়ের সময় নভোএয়ারের চাকা পাংচার


গৃহবধূকে ডেকে নিয়ে ধর্ষণের অভিযোগ সাবেক স্বামীর বিরুদ্ধে
নাইক্ষ্যংছড়িতে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২
‘আমাদের সড়ক ইউরোপের রাস্তাকেও হার মানাবে’
সরকারের মদদপুষ্ট ব্যবসায়ীদের কারণে পেঁয়াজের দাম ঊর্ধ্বগতি
‘প্রশ্নপত্র ফাঁসের কোনো অভিযোগ নেই’